বিজ্ঞাপন

নোবেল শান্তি পুরস্কার পেলো বিশ্ব খাদ্য কর্মসূচি

October 9, 2020 | 3:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নাম ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ অক্টোবর) নরওয়েজিয়ান নোবেল কমিটির এক সংবাদ সম্মেলন থেকে ডব্লিউএফপি’কে এ বছরের জন্য শান্তিতে নোবেলজয়ী হিসেবে ঘোষণা করা হয়। এবার ছিল ১০১তম নোবেল শান্তি পুরস্কার।

জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত একটি শাখা ডব্লিউএফপি। বিশ্বব্যাপী ক্ষুধা ও খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করে থাকে সংস্থাটি। এ ধরনের সংস্থাগুলোর মধ্যে এটিই বৃহত্তম। ডব্লিউএফপি’র তথ্য বলছে, তারা প্রতি বছর ৭৫টি দেশে আট কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়ে থাকে।

জাতিসংঘের এই সংস্থাটির প্রধান কার্যালয় অবস্থিত ইতালির রোমে। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ৮০টি শাখা অফিস আছে এদের। জাতিসংঘ উন্নয়ন গ্রুপের নির্বাহী কমিটির সদস্য এই সংস্থাটি।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের এই বৈশ্বিক মহামারির মধ্যে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ সংকটে ভুগছে। এ পরিস্থিতিতে অতীতের যেকোনো সময়ের চেয়ে এখন আরও অনেক বেশি বেশি আন্তর্জাতিক ও বহুপাক্ষিক সহযোগিতা ও সংহতিমূলক উদ্যোগ প্রয়োজন বলে সংবাদ সম্মেলনে মন্তব্য করেছেন নরওয়েজিয়ান নোবেল কমিটির প্রধান বেরিট রেইস-অ্যানডারসেন। এর বর্তমান প্রেক্ষাপটে ডব্লিউএফপি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

রেইস-অ্যানডারসেন আরও বলেন, বর্তমান সময়ে বিশ্ব খাদ্য কর্মসূচির গুরুত্বটা তাদের একটি উক্তির মাধ্যমে সঠিকভাবে বোঝানো সম্ভব। তারা বলেছে, ‘যতদিন পর্যন্ত না কোনো ভ্যাকসিন বাজারে আসছে, ততদিন পর্যন্ত বিশৃঙ্খলার বিরুদ্ধে খাদ্যই সর্বোত্তম ভ্যাকসিন।’

বিশ্ব শান্তিতে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য প্রতিবছর নোবেল শান্তি পুরস্কারটি দেওয়া হয়ে থাকে। বিভিন্ন ব্যক্তির বাইরে অনেক সংগঠনেরও এই পুরস্কার জয়ের নজির রয়েছে। এর আগে যেমন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে শুরু করে জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) মতো সংগঠনগুলো এই পুরস্কার জিতেছে। এবার সেই তালিকায় যুক্ত হলো বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নাম।

বিজ্ঞাপন

অন্যদিকে ব্যক্তি হিসেবে নোবেল শান্তি পুরস্কারজয়ীদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন— জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, আফ্রিকান কিংবদন্তী নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলা, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও জিমি কার্টার, পাকিস্তানের নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই, রেড ক্রসের প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্ট, ইরানের মানবাধিকারকর্মী শিরিন এবাদি। বাংলাদেশের ক্ষুদ্র ঋণ মডেলের সফল প্রবর্তক ড. মুহম্মদ ইউনুসও এই পুরস্কার জিতেছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন