বিজ্ঞাপন

তরুণ নির্মাতাদের জন্য অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম

October 15, 2020 | 3:25 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের বাছাই করা কিছু চিত্রনাট্য নিয়ে ছয় দিনব্যাপী অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম ‘আইআইইউএসএফএফ ট্যালেন্টস ২০২০’ আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ও গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশের সহযোগিতায় আগামী ২৫ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এটি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এ বছর বাংলাদেশ থেকে আবেদনকারীদের মধ্য থেকে দুইজনের চিত্রনাট্য বাছাই করে তাদেরকে চলচ্চিত্র তৈরিতে আর্থিক সহায়তা দেবে আয়োজকরা।

এ বছরের ট্যালেন্টস সেশনে থাকবে একটি স্ক্রিপ্ট ল্যাব, পিচিং সেশন, মাস্টারক্লাস ও ফিল্ম ফান্ডস। ছয় দিনব্যাপি ‘স্ক্রিপ্ট ল্যাব’ সেশন অংশগ্রহণকারীদের তাদের চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি ও কর্ম-পরিকল্পনা উপস্থাপনে সহায়তা করবে। বিভিন্ন দেশের দক্ষ প্রশিক্ষকগণ অংশগ্রহণকারীদেরকে গ্রুপ মিটিং ও ওয়ান টু ওয়ান সেশনের মাধ্যমে দিকনির্দেশনা দেবেন। এছাড়াও পুরো আয়োজনে চারটি মাস্টারক্লাস অনুষ্ঠিত হবে। স্ক্রিপ্ট ল্যাবে অংশগ্রহণকারীরা সরাসরি মাস্টারক্লাসে অংশগ্রহণের সুযোগ পাবেন। স্ক্রিপ্ট ল্যাব ও মাস্টারক্লাসের পর অংশগ্রহণকারীরা অনুশীলনের জন্য এক মাস সময় পাবেন।

আগামী ২০ ও ২১ নভেম্বরে প্রযোজক, চলচ্চিত্রে বিনিয়োগকারী ও পেশাদার নির্মাতাদের উপস্থিতিতে সর্বশেষ পিচিং সেশন অনুষ্ঠিত হবে। সেখান থেকে চলচ্চিত্র নির্মাণের জন্য ‘আইআইইউএসএফএফ ট্যালেন্টস ২০২০’ শ্রেষ্ঠ দুটি প্রকল্পকে অনুদান দেবে। এই অনুদানটির সহায়তায় আছে গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশ।

বিজ্ঞাপন

কার্যক্রমে অংশ নেওয়ার জন্য চিত্রনাট্য জমাদানের শেষ তারিখ ১৯ অক্টোবর।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন