বিজ্ঞাপন

আবার স্বাস্থের অবনতি সৌমিত্র চট্টোপাধ্যায়’র

October 21, 2020 | 1:22 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

হঠাৎ করেই স্বাস্থের অবনতি ঘটল প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের। স্নায়ুতন্ত্রের সমস্যা আবার দেখা দিয়েছে তার শরীরে। মঙ্গলবার (২০ অক্টোবর) সন্ধ্যায় তার ‘গ্লাসগো কোমা স্কেল’ অনেকটা নেমে গিয়েছে। খবর ভারতীয় গণমাধ্যমের।

বিজ্ঞাপন

বেলভিউ হাসপাতালের চিকিৎসক টিমের ক্রিটিকাল কেয়ার ইউনিট বিশেষজ্ঞ ডা. অরিন্দম কর জানিয়েছেন, ‘এদিন (মঙ্গলবার) প্রবীণ এই অভিনেতার জিসিএস স্কোর গিয়ে দাঁড়ায় ৯-এ। আশঙ্কার বিষয় হল এই সূচক ৩-এ পৌঁছলেই রোগীর ব্রেন ডেথ ধরা হয়। এই সূচক দেখেই বোঝা যায়, রোগী কতটা চিকিৎসায় সাড়া দিচ্ছেন।’ জানা গেছে, আচমকা অভিনেতার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ায় দ্রুত মিটিং এ বসেন বেলভিউ হাসপাতালে তার চিকিৎসার দায়িত্বে থাকা ১৬ জনের টিম।

স্টেরয়েড ছাড়া স্বাভাবিকভাবে তার মস্তিষ্ক কাজ করছে কি না তা দেখার অপেক্ষায় ছিলেন চিকিৎসকরা। কিন্তু সেখানেই দেখা গিয়েছে সমস্যা। ডা. অরিন্দম কর জানিয়েছেন, ‘স্নায়ুর কার্যকলাপ স্বাভাবিক করতে আবার স্টেরয়েড এবং ইমিউনোগ্লোবিউলিন দেওয়া হচ্ছে। যদি তাতে কাজ না হয়, তাহলে অন্যরকম কিছু ভাবতে হবে।’ তবে তার চিকিৎসার দায়িত্বে থাকা ডাক্তাররা স্বীকার করে নিয়েছেন, ‘মস্তিষ্কের আচ্ছন্ন ভাব কেটে গিয়েছে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু ধারণা ভুল ছিল। কবে তিনি স্বাভাবিক হবেন তা নিয়ে চিকিৎসকদের মধ্যেই প্রশ্ন চিহ্ন দেখা গিয়েছে।’

এদিকে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, কয়েক দিন আগে পর্যন্ত দৈনিক ১০ লিটার পর্যন্ত অক্সিজেন দিতে হচ্ছিল অভিনেতাকে। কিন্তু শারীরিক সুস্থতা কিছুটা ফেরায় এখন তা নেমে এসেছে ৪ লিটারে। অনেক সময় অক্সিজেনের সাহায্য ছাড়াই তিনি থাকতে পারছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের কিডনি, যকৃৎ, হার্ট-সহ সমস্ত অঙ্গপ্রত্যঙ্গই ঠিকঠাক কাজ করছে বলে হাসপাতাল সূত্রের খবর।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। চিকিৎসকের পরামর্শে তার করোনা পরীক্ষা করানো হয়। মঙ্গলবার (৬ অক্টোবর) রিপোর্টে কোভিড পজিটিভ আসে কিংবদন্তি এই অভিনেতার। এরপরই কলকাতার বেলভিউ ক্লিনিকে ভর্তি করা হয় তাকে।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন