বিজ্ঞাপন

কিক অফ: আজকের ইউরোপিয়ান ফুটবল

October 31, 2020 | 10:42 am

স্পোর্টস ডেস্ক

আজ ইউরোপিয়ান ঘরোয়া লিগের খেলায় মাঠে নামছে জায়ান্ট ক্লাবগুলো। ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন লিভারপুল, ম্যানচেস্টার সিটি চেলসি মাঠে নামছে। এদিকে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনাও নিজেদের ম্যাচে খেলবে। লিগ ওয়ান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইও এদিন নামছে মাঠে।

বিজ্ঞাপন

শেফিল্ড ইউনাইটেড বনাম ম্যানচেস্টার সিটি:

নিজেদের শেষ লিগ ম্যাচে ওয়েস্ট হামের সঙ্গে ১-১ গোলে ড্র করে লিগের পয়েন্ট টেবিলে কিছুটা পিছিয়ে আছে ম্যানচেস্টার সিটি। অন্যদিকে পয়েন্ট টেবিলের তলানির দল শেফিল্ড ইউনাইটেড এখনও কোনো জয়ের দেখায় পায়নি ২০২০/২১ মৌসুমে। সিটিজেনরা তাই জয়ের বিকল্প কিছুই ভাবছে না। তবে তাদের ভাবাচ্ছে খেলোয়াড়দের ইনজুরি। একের পর এক বড় বড় ইনজুরিতে পড়ে ছিটকে যাচ্ছেন সিটির খেলোয়াড়রা।

কেভিন ডি ব্রুইন ইনজুরি কাটিয়ে দলে ফিরলেন, ফিরলেন সার্জিও আগুয়েরও। তবে টিকলেন মাত্র দুই থেকে তিনটি ম্যাচ। এরপর আবারও ইনজুরিতে ছিটকে গেলেন। ইনজুরিকে পেছনে ফেলে এদিন বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় শেফিল্ড ইউনাইটেডের আতিথ্য নেবে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

ম্যানচেস্টার সিটির সম্ভাব্য একাদশ: এডারসন মোরেয়াস, জাও ক্যান্সেলো, এমিরিক লাপোর্তে, রুবেন ডিয়াজ, কাইল ওয়াকার, কেভিন ডি ব্রুইন, রদ্রি, ইয়াকি গুন্দোয়ান, ফিল ফোডেন, রহিম স্টার্লিং এবং রিয়াদ মাহারেজ।

রিয়াল মাদ্রিদ বনাম হুয়েস্কা :

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগে ২০২০/২১ মৌসুমটা ভালো না কাটলেও স্প্যানিশ লা লিগের মৌসুমটা রিয়ালের দুর্দান্ত কাটছে। নিজেদের শেষ লিগ ম্যাচে বার্সেলোনাকে তাদেরই ঘরের মাঠে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের তিন অবস্থান করছে চ্যাম্পিয়নরা। যদিও এক এবং দুইয়ে থাকা রিয়াল সোসিয়েদাদ সাত এবং কাদিজ খেলেছে আটটি ম্যাচ। এদিন আলফ্রেড ডি স্টেফানোতে এসডি হুয়েস্কার বিপক্ষে মাঠে নামবে লস ব্ল্যাঙ্কোসরা। এই মৌসুমের লিগের সাতটি ম্যাচের মধ্যে একটিতেও জয়ের মুখ দেখেনি হুয়েস্কা।

রিয়াল মাদ্রিদ এবারের মৌসুমের ছয়টি ম্যাচের মধ্যে চারটিতেই জিতেছে, অন্যদিকে ড্র এবং হার সমান একটিতে। হুয়েস্কার বিপক্ষে জয় লাভ করলে আবারও পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসবে চ্যাম্পিয়নরা। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় হুয়েস্কাকে আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদ। রিয়ালে নতুন করে খেলোয়াড়দের চোটের কোনো ভয় নেই। বরংচ সুসংবাদ এডেন হ্যাজার্ড ইনজুরি কাটিয়ে নতুন মৌসুমে প্রথমবারের মতো মূল একাদশে থাকতে পারেন।

রিয়াল মাদ্রিদের সম্ভাব্য একাদশ: থিবো কোর্তোয়া, ফারল্যান্ড মেন্ডি, সার্জিও রামোস, এডার মিলিতাও, লুকাস ভাস্কেজ, ফেডেরিকো ভালভার্দে, ক্যাসেমিরো, লুকা মদ্রিচ, এডেন হ্যাজার্ড, করিম বেনজেমা এবং মার্কো অ্যাসেন্সিও।

বিজ্ঞাপন

বার্নলি বনাম চেলসি: 

ত্রানসোনাদোরের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ৪-০ গোলের জয়ের আগে টানা তিন ম্যাচ ড্র করেছিল চেলসি। এর ভেতর প্রিমিয়ার লিগের দুটি ম্যাচ ছিল। তবে এবার চেলসির দেখা বার্নলির সঙ্গে, যাদের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচ ধরে অপরাজিত ব্লুজরা। দুই দলের শেষ পাঁচ দেখায় চারটিতেই জিতেছে চেলসি আর ড্র বাকি একটিতে। শেষবার ২০১৭ সালে বার্নলির সঙ্গে ড্র করেছিল চেলসি।

ব্লুজদের জার্মান স্ট্রাইকার টিমো ভার্নার কয়েক ম্যাচ ধরে আছেন দারুণ ফর্মে, এছাড়াও ক্রিশ্চিয়ান পুলিসিচ, হাকিম জিয়েচ এবং কাই হার্ভাটজও আছে দুর্দান্ত ফর্মে। বার্নলির বিপক্ষে তাই ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের চোখ তিন পয়েন্টে। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

চেলসির সম্ভাব্য একাদশ: এদুয়ার্ড মেন্ডি, বেন চিলওয়েল, কার্ট জুমা, থিয়াগো সিলভা, রিচ জেমস, জর্জিনহো, এনগোলো কান্তে, ক্রিশ্চিয়ান পুলিসিচ, হাকিম জিয়েচ, কাই হার্ভাটজ এবং টিমো ভার্নার।

লিভারপুল বনাম ওয়েস্ট হাম:

অ্যাস্টন ভিলার কাছে ৭-২ গোলের হারের পর থেকে টানা চার ম্যাচ অপরাজিত প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুল। সমান ম্যাচে সমান ১৩ পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় এভারটনের কাছে শীর্ষস্থান হারিয়েছে লিভারপুল। এদিকে দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ভার্জিল ভ্যান ডাইকের ইনজুরির পর ফ্যাবিনহোকে নিয়েও সংশয়। আর তাতেই কিছুটা দুঃশ্চিন্তায় ইয়্যুর্গেন ক্লপ। তবে ওয়েস্ট হামের বিপক্ষে জয় নিয়েই আবারও শীর্ষে উঠে আসতে দৃঢ় সংকল্পবদ্ধ অল রেডরা।

লিভারপুলের সম্ভাব্য একাদশ: অ্যালিসন বেকার, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, জোসেপ গোমেজ, রায়াস উইলিয়ামস, অ্যান্ড্রিউ রবার্টসন, জর্জিনিও উইনাল্ডুম, জেমস মিলনার, জর্ডান হ্যান্ডারসন, মোহাম্মদ সালাহ, রবার্তো ফিরমিনিও এবং সাদিও মানে।

আলাভেজ বনাম বার্সেলোনা:

শেষ ম্যাচে এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩-১ গোলে হারলেও উয়েফা চ্যাম্পিয়নস লিগে রোনালদোহীন জুভেন্টাসকে অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামেই ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে লিওনেল মেসির বার্সেলোনা। অবশ্য ২০২০/২১ মৌসুমের লা লিগার সময়টা ভালো কাটছে না বার্সেলোনার। লা লিগায় শেষ তিন ম্যাচ ধরে জয়েরই মুখ দেখেনি কাতালান ক্লাবটি। এর মধ্যে দুটিতে হেরেছে বার্সা আর ড্র বাকি একটিতে। তবে স্বস্তি আসতে পারে দেপোর্তিভো আলাভেজের বিপক্ষে, কেননা পরিসংখ্যান বলছে আলাভেজের বিপক্ষে শেষ ৮টি ম্যাচই টানা জিতেছে বার্সেলোনা।

নতুন করে ইনজুরিতে পড়ে এদিন খেলবেন না ফিলিপ কুতিনহো। এছাড়া দলের প্রায় সবাই খেলার জন্য প্রস্তুত। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে দেপোর্তিভো আলাভেজ এবং বার্সেলোনার মধ্যকার ম্যাচটি।

বার্সেলনার সম্ভাব্য একাদশ: নেতো, জর্দি আলবা, ক্লেমেন্ট লেংলে, জেরার্ড পিকে, সার্জিও ডেস্ট, সার্জিও বুস্কেটস, ফ্র্যাঙ্কি ডি ইয়ং, আনসু ফাতি, লিওনেল মেসি, ওসমান দেম্বেলে এবং অ্যান্তোনিও গ্রিজম্যান।

নান্টেস বনাম পিএসজি:

ফ্রেঞ্চ লিগ ওয়ানের শেষ ছয় ম্যাচ ধরে অপরাজিত পিএসজি। আর এই ছয় ম্যাচে পিএসজির গোল সংখ্যা ২০টি। দুর্দান্ত ফর্মে আছে প্যারিসের ক্লাবটির ফরোয়ার্ডরা। তবে নেইমার জুনিয়রকে নিয়ে আবারও দেখা দিয়েছে শঙ্কা। তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকসেহিরের বিপক্ষে ম্যাচের ২৬ মিনিটেই চোটে পড়েন নেইমার। এরপর আর খেলতে পারেননি এই ব্রাজিলিয়ান তারকা। নান্টেসের বিপক্ষে তাকে ছাড়ায় মাঠে নামবে পিএসজি। এছাড়াও লাল কার্ড দেখে নিষেধাজ্ঞায় থাকায় এই ম্যাচে খেলবেন না অ্যাঞ্জেল ডি মারিয়াও।

এদিন তাই তো পিএসজির আক্রমণের সম্পূর্ণ দায়িত্ব পড়ছে কিলিয়ান এমবাপের ওপর। এছাড়াও চ্যাম্পিয়নস লিগের ম্যাচে পিএসজির হয়ে গত ম্যাচেই জোড়া গোল করা ময়েস কিনও খেলবেন মূল একাদশেই। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

পিএসজির সম্ভাব্য একাদশ: সার্জিও রিকো, মিচেল বাক্কার, আব্দু ডায়ালো, মার্কুইনস, থিলো কেহরার, রাফিনহা, ইদ্রিস গায়া, অ্যান্ডার হেরেরা, পাবলো সারাবিয়া, ময়েস কিন এবং কিলয়ান এমবাপে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন