বিজ্ঞাপন

‘গেইল টি-টোয়েন্টির ব্র্যাডম্যান’

October 31, 2020 | 7:03 pm

স্পোর্টস ডেস্ক

কাল এক দিনে কতো কিছুই দেখলেন, দেখালেন ক্রিস গেইল! এক রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। নিজের স্বভাবের বিরুদ্ধে গিয়ে হতাশায় ক্রিজে ব্যাট ছুড়ে মেরেছেন। সেজন্য জরিমানাও হয়েছে ক্যারিবিয়ান দানবের। তার আগে এক হাজার ছক্কার অবিশ্বাস্য এক মাইলফলক ছুয়েছেন। সবশেষ বীরেন্দ্রন শেবাগের পক্ষ থেকে ঘোষণা এলো ‘গেইল টি-টোয়েন্টির ব্র্যাডম্যান।’

বিজ্ঞাপন

গেইলকে এক হাজার ছক্কার জন্য অভিনন্দন জানাতে গিয়ে টুইটারে এমন কথা লিখেছেন শেবাগ। কাল আইপিএলে রাজস্থান রয়্যালসের বোলার কার্তিক ত্যাগির বল গ্যালারিতে আছড়ে ফেলে এক হাজার ছক্কার মাইলফলক স্পর্শ করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান। পরের আরও একটা ছক্কা হাঁকিয়েছেন। ফলে টি-টোয়েন্টি ভার্সনে গেইলের ছক্কা সংখ্যা এখন ১০০১টি।

সংখ্যাটা কতোটা আশ্চর্যজনক ছক্কার তালিকার দিকে একবার নজর বোলালেই আন্দাজ করা যায়। টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক গেইলেরই স্বদেশী কাইরন পোলার্ড। পোলার্ডের ছক্কা সংখ্যা ৬৯০টি। অর্থাৎ দুই নম্বরে থাকা জনের সঙ্গে তিনশরও বেশি ছক্কা এগিয়ে গেইল!

শুধু ছক্কাতে নয়, টি-টোয়েন্টিতে গেইলের দাপট অন্য ক্ষেত্রগুলোতেও। এই সংস্করণে সাড়ে ১৩ হাজারের ওপর রান তার। সেঞ্চুরি ২২টি, অন্য কোনো ব্যাটসম্যান এই সংস্করণে ৮টির বেশি সেঞ্চুরি করতে পারেননি। এছাড়া সবচেয়ে বেশি চার (১ হাজার ৪১টি), সবচেয়ে বেশি ফিফটি (৮৫), ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস (১৭৫*), এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা (১৮টি), এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রান (১ হাজার ৬৬৫) এসব রেকর্ডও গেইলের দখলে। শেবাগের দাবিটা তাই একেবারেই ‘অযৌক্তিক’ ভাবার অবকাশ নেই।

বিজ্ঞাপন

কাল ৬৩ বলে ৬টি চার ৮টি ছক্কার সাহায্যে ৯৯ রান করে জোফরা আর্চারের বলে আউট হয়েছেন গেইল। ইয়র্কার বলটাতে শট নির্বাচনে ভুল করে ইনসাইডএজ হয়ে বোল্ড হয়েছেন। মেজাজ ধরে রাখতে না পেরে ব্যাট ক্রিজে ছুড়ে মেরেছিলেন গেইল। বিষয়টি ভালো চোখে দেখেনি ম্যাচ রেফারি। ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে গেইলের। কাল তার দলও জিততে পারেনি। রাজস্থানের বিপক্ষে সাত উইকেটে হেরে প্লে-অফের রাস্তাটা কঠিন করে ফেলেছে গেইলের পাঞ্জাব।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন