বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগ: ইন্টারের বিপক্ষে রিয়ালের বাঁচামরার লড়াই

November 3, 2020 | 1:06 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের তৃতীয় রাউন্ড মঙ্গলবার (৩ নভেম্বর) রাতে মাঠে গড়াচ্ছে। এদিন ১৬ দল মোট আটটি ম্যাচে একে অপরের মুখোমুখি হবে। বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ছাড়াও রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, অ্যাটলেটিকো মাদ্রিদ মাঠে নামছে। দুটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টা ৫৫ মিনিটে আর বাকি ছয়টি ম্যাচ মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ২টায়।

বিজ্ঞাপন

সময়সূচি:

লোকোমোটিভ-অ্যাটলেটিকো মাদ্রিদ (রাত ১১টা ৫৫)

শাখতার দোনেৎস্ক-বুরুশিয়া মুনশেনগ্ল্যাগবাখ (রাত ১১টা ৫৫)

বিজ্ঞাপন

সালজবুর্গ-বায়ার্ন মিউনিখ (রাত ২টা)

রিয়াল মাদ্রিদ-ইন্টার মিলান (রাত ২টা)

ম্যানচেস্টার সিটি-অলিম্পিয়াকোস (রাত ২টা)

বিজ্ঞাপন

আটালান্টা-লিভারপুল (রাত ২টা)

এফসি পোর্তো-মার্সেই (রাত ২টা)

মিতিল্যান্ড-আয়াক্স (রাত ২টা)

বিজ্ঞাপন

জিনেদিন জিদানের অধীনে এবারের চ্যাম্পিয়নস লিগের শুরুটা ভালো হয়নি রিয়াল মাদ্রিদের। ভালো? অবশ্য সঠিকভাবে বলতে গেলে বলতে হয় বেশ খারাপভাবেই শুরু করেছে লস ব্ল্যাঙ্কোসরা। নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠেই শাখতার দোনেৎস্কের বিপক্ষে হেরেছে ৩-২ গোলের ব্যবধানে। আর দ্বিতীয় ম্যাচে বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখের মাঠে ২-০’তে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে ফেরে ১৩ বারের চ্যাম্পিয়নরা।

গ্রুপ পর্বে দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান রিয়ালের। অবশ্য ইন্টার মিলানের অবস্থাও যে খুব বেশি ভালো সেটিও বলা মুশকিল কেননা নিজেদের প্রথম দুই ম্যাচের দুটিতেই ড্র করেছে ইতালিয়ান জায়ান্ট। তবে দুই পয়েন্ট নিয়ে লস ব্ল্যাঙ্কোসদের এক ধাপ উপরেই অবস্থান করছে তারা। আর এমন পরিস্থিতিতে রিয়াল মাদ্রিদের জন্য এই ম্যাচটি বাঁচামরার লড়াইই বলা চলে।

এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে রিয়াল মাদ্রিদ স্কোয়াডে স্বস্তির থেকে অস্বস্তিটাই বেশি। দলের প্রধান দুই রাইট ব্যাক দানি কার্ভাহাল ও আলভারো অদ্রিওজোলা ইনজুরির কারণে প্রায় এক মাস যাবৎ মাঠের বাইরে, এরপর তৃতীয় পছন্দ নাচো ফার্নান্দেজও চোটে পেয়ে বাইরে চলে যান অনির্দিষ্ট সময়ের জন্য। শেষ পর্যন্ত জিদান স্মরাণাপন্ন হন রাইট উইঙ্গার লুকাস ভাস্কেজের। অতীতে যদিও লুকাস কয়েকটি ম্যাচে রক্ষণে খেলেছেন। তবে জিদানের দুর্ভাগ্যই বলা যেতে পারে, গেল ম্যাচে লুকাসও চোট পেয়ে ছাড়েন মাঠ। অর্থাৎ রাইট ব্যাকে খেলানোর জন্য চারজন খেলোয়াড়ের মধ্যে চারজনই ইনজুরিতে।

এমন অবস্থায় জিনেদিন জিদান লেফট মেন্ডিকে রাইট ব্যাক হিসেবে খেলিয়েছেন শেষ ম্যাচে। ধারণা করা হচ্ছে ইন্টার মিলানের বিপক্ষেও মেন্ডিকেই খেলানো হবে রাইট ব্যাক হিসেবে। এছাড়াও নতুন করে দলের রক্ষণভাগের খেলোয়াড় এডার মিলিতাও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে গেছেন দলের বাইরে। অর্থাৎ সব মিলিয়ে বেশ বিপদের মুখেই আছেন জিদান।

দুই দলের শেষ ৯ দেখায় ইন্টার মিলান অবশ্য রিয়ালের থেকে এগিয়েই আছে, ইন্টারের পাঁচ জয়ের বিপরীতে রিয়াল জিতেছে মাত্র তিনটিতে আর ড্র হয়েছে বাকি ম্যাচটি। শেষবার ১৯৯৮ সালে গ্রুপ পর্বে এই দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল সেবার ইন্টার মিলান ৩-১ গোলের ব্যবধানে জিতেছিল। ইন্টারের হয়ে জোড়া গোল করেছিলেন রবার্তো বাজ্জিও। আর রিয়ালের হয়ে একটি গোল করেছিলেন ক্লারেন্স সেড্রফ।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় ইন্টার মিলানকে আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদ। আর এই ম্যাচ দিয়েই ২০২০/২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের মূল একাদশে দেখা যেতে পারে এডেন হ্যাজার্ডকে। অন্যদিকে ইনজুরির কারণে ইন্টারের সঙ্গে মাদ্রিদে আসেননি রোমেলো লুকাকু স্টেফানো সেনসি।

দুই দলের সম্ভাব্য একাদশ:

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, ফারলান মেন্ডি, রাফায়েল ভারান, সার্জিও রামোস, মার্সেলো, ফেদেরিখো ভালভার্দে, ক্যাসেমিরো, টনি ক্রুস, মার্কো অ্যাসেন্সিও, করিম বেনজেমা এবং এডেন হ্যাজার্ড।

ইন্টার মিলান: সামির হেন্ডানোভিচ, আলেসান্দ্রো বাস্তোনি, স্টেফান ডি ভির্জ, দানিলো ডি’অ্যাম্ব্রোসিয়া, ইভান পেরিসিচ, আর্তুরো ভিদাল, মার্সেলো ব্রোজোভিচ, নিকোলো বেরেল্লা, আশরাফ হাকিমি, অ্যালেক্সিস সানচেজ এবং লটারো মার্টিনেজ।

ম্যানচেস্টার সিটি বনাম অলিম্পিয়াকোস:

ইতিহাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ২টায় গ্রুপ সি’র ম্যাচে অলিম্পিয়াকোসকে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি। এর আগে নিজের প্রথম দুই ম্যাচ জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আছে ম্যান সিটি। অন্যদিকে অলিম্পিয়াকোস প্রথম দুই ম্যাচের একটিতে জয় এবং অপরটিতে হেরেছে। এদিন ইনজুরির কারণে দলের প্রধান দুই স্ট্রাইকার সার্জিও আগুয়েরো এবং গ্যাব্রিয়েল জেসুসকে পাচ্ছেন না পেপ গার্দিওলা।

ম্যান সিটির সম্ভাব্য একাদশ: এডারসন মোরেয়াস, কাইল ওয়াকার, এমিরিক লাপোর্তে, রুবেন ডিয়াজ, জাও ক্যান্সেলো, কেভিন ডি ব্রুইন, ইয়াকি গুন্দোয়ান, ফিল ফোডেন, রিয়াদ মাহারেজ, রহিম স্টার্লিং এবং ফেররান তোরেস।

আটালান্টা বনাম লিভারপুল:

দলে একের পর এক ইনজুরি সমস্যা থাকলেও চ্যাম্পিয়নস লিগে জয়ের ধারা ধরে রেখেছে লিভারপুল। প্রথম দুই ম্যাচের দুটিতেই জিতে অবস্থান করছে পয়েন্ট তালিকার শীর্ষে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা নিজেদের শেষ চার ম্যাচেই জয় পেয়েছে। এই মৌসুমে আর কোনো ম্যাচেই সম্ভবত দেখা মিলবে না ভার্জিল ভ্যান ডাইকের। এছাড়াও ফ্যাবিনহো ইনজুরিতে ছিটকে গেছেন, নেই সম্প্রতি দলে যোগ দেওয়া থিয়াগো আলকান্ত্রাও। তবে দলে এত চোট নিয়েও জয়ে ধারায় রয়েছে অল রেডরা। আটালান্টার বিপক্ষে বাংলাদেশ সময় রাত ২টায় মুখোমুখি হবে ইয়্যুর্গেন ক্লপের দল।

লিভারপুলের সম্ভাব্য একাদশ: অ্যালিসন বেকার, অ্যান্ড্রিউ রবার্টসন, জোসেপ গোমেজ, রায়াস উইলিয়ামস, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, জর্জিনিও উইনালডুম, জর্ডান হ্যান্ডারসন, সাদিও মানে, রবার্তো ফিরমিনো, ডিয়েগো জোটা এবং মোহাম্মদ সালাহ।

সালজবুর্গ বনাম বায়ার্ন মিউনিখ:

গেল মৌসুমে ঠিক যেখানে শেষটা টেনেছিল বায়ার্ন, নতুন মৌসুমে সেখান থেকেই শুরু। মৌসুমের প্রথম ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-০, আর দ্বিতীয় ম্যাচে লোকোমোটিভকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে বাভারিয়ানরা। দুই ম্যাচে ছয় গোল করার বিপরীতে হজম করতে হয়েছে মাত্র একটি। এদিকে করোনাভাইরাস থেকে সেরে উঠে এই ম্যাচে মাঠে নামবেন সার্জ গ্ন্যাব্রি। আর চোট থেকে এই ম্যাচে ফিরছেন রবার্ট লেভান্ডোফস্কি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

বায়ার্নের সম্ভাব্য একাদশ: ম্যানুয়েল নয়্যার, লুকাস হার্নান্দেজ, ডেভিড আলাবা, নিক্লাস সুলে, বেঞ্জামিন পাভার্ড, লেওন গোরেতজেকা, জশুয়া কিমিচ, কিংসলে কোম্যান, থমাস মুলার, সার্জ গ্ন্যাব্রি এবং রবার্ট লেভান্ডোফস্কি।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন