বিজ্ঞাপন

‘গুজবে ভর করে কারও জীবন-সম্পদের ওপর আঘাত করবেন না’

November 4, 2020 | 6:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোনো পরিস্থিতিতেই গুজবকে ভিত্তি করে কারও জীবন ও সম্পদের ওপর আঘাত না করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

তিনি বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। উসকানিমূলক কিছু নজরে এলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে আনুন। গুজবের ওপর ভর করে কেউ কারও জীবন ও সম্পদের ওপর আঘাত করবেন না।

বুধবার (৪ নভেম্বর) সকালে তিনি তার সরকারি বাসভবনে ব্রিফিংয়ে এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দেশে এই মুহূর্তে কোনো রাজনৈতিক সংকট নেই। সংকট চলছে বিএনপির রাজনীতিতে। বারবার আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার কারণে বিএনপির রাজনীতিতে এখন সংকটের কালো ছায়া পড়েছে। বিএনপির দলীয় নেতৃত্বের মধ্যেও এখন পারস্পরিক আস্থার সংকট চরমে।

বিজ্ঞাপন

তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক বিএনপি। বিএনপি কথায় কথায় গণতন্ত্রের কথা বলছে। তারা কোন গণতন্ত্রের কথা বলছে? তাদের ভাষায় গণতন্ত্র কি তাহলে হালুয়া-রুটির গণতন্ত্র? বিএনপির গণতন্ত্র হচ্ছে এক চিমটি লবণ, এক মুষ্টি গুড় আর আধা সের পানির মিশ্রণের মতো গণতন্ত্র।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বিএনপির নেতাদের প্রতি প্রশ্ন রেখে বলেন, শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের যে অবিরাম যাত্রা, তাতে তারা কী ভূমিকা রাখছে, তা জনগণ জানতে চায়। বিএনপি অবিরাম অগণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হঠানোর যে ঘোষণা, তা কি তাদের গণতন্ত্র? নেতিবাচকতা, মিথ্যাচার আর ষড়যন্ত্র ছাড়া গণতান্ত্রিক মূল্যবোধের সুরক্ষায় বিএনপি কী করেছে, তাও জানতে চান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বিএনপি এখন জনপ্রত্যাশা থেকে ছিটকে পড়ে মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, মানবাধিকার, ন্যায়বিচারের কথা বলছে। এসব কিছু তাদের শাসনামলে ভূলুণ্ঠিত হয়েছিল। তারা সংবিধান থেকে গণতন্ত্র এবং গণতান্ত্রিক মূল্যবোধের মূলোৎপাটন করেছিল।

বিজ্ঞাপন

শীতে করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভ নিয়ে বিশেষজ্ঞরা সতর্ক করছেন— সে প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, এই মধ্যে ইউরোপের কয়েকটি দেশে সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন আরোপ করা হয়েছে। সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশেও করোনায় আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বেড়ে চলছে। এমতাবস্থায় যেকোনো আশঙ্কা থেকে মুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

ওবায়দুল কাদের উদ্বেগ জানিয়ে বলেন, সম্প্রতি ধর্মীয় ইস্যুসহ নানা ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মতলবি মহল উদ্দেশ্যমূলক গুজব ছড়াচ্ছে, রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে চালাচ্ছে অপপ্রচার। এসব মিথ্যা প্রচারণা নিঃসন্দেহে শাস্তিমূলক অপরাধ। আমাদের সবার প্রতিটি ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে, হতে হবে পর ধর্মসহিষ্ণু, কেউ কারও ধর্ম বিশ্বাসে আঘাত বা কটাক্ষ করে পোস্ট দেওয়া প্রত্যাশিত নয়।

বিএনপি মহাসচিব অভিযোগ করেছেন, সরকার নাকি মুক্তিযুদ্ধের সব অর্জন ধ্বংস করে দিচ্ছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তার এই মন্তব্যের জবাবে হাসব নাকি কাঁদব— ভেবে পাই না। যারা এখনো মুক্তিযুদ্ধবিরোধী ও সাম্প্রদায়িক অপশক্তির দোসরদের বিশ্বস্ত আশ্রয়, তাদের মুখে এ কথা মানায় না। মুক্তিযুদ্ধের মহান অর্জন আর চেতনাকে পদে পদে ভুলুণ্ঠিত করাই বিএনপির ইতিহাস ও রাজনৈতিক সাধনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন