বিজ্ঞাপন

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও আগের জায়গায় সাকিব

November 11, 2020 | 6:16 pm

স্পোর্টস ডেস্ক

ওয়ানডের মতো টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও আগের জায়গা ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। পাকিস্তান-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ শেষে এই ফরম্যাটে র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। তাতে দেখা যাচ্ছে, অলরাউন্ডার ক্যাটাগরিতে দুই নম্বরে সাকিবের নাম। আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা পাওয়ার আগেও টি-টোয়েন্টিতে অলরাউন্ডার ক্যাটাগরির দুই নম্বরে ছিলেন বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফলতম ক্রিকেটাররটি।

বিজ্ঞাপন

দুই নম্বর জায়গা ফিরে পাওয়া সাকিবের রেটিং পয়েন্ট ২৬৮। তার উপরে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবির রেটিং ২৯৪। এতোদিন দুই নম্বরে থাকা অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল তিনে নেমে গেছেন, তার রেটিং পয়েন্ট ২২০।

জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পেয়েও সংশ্লিষ্টকে না জানানোর অপরাধে ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। তাতে নিয়ম অনুযায়ী র‍্যাংকিং থেকে তার নাম কেটে দেওয়া হয়েছিল। সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত অক্টোবরের ২৮ তারিখে। ওই দিনের পর থেকে প্রকাশিত আইসিসির র‍্যাংকিংয়ে যুক্ত হচ্ছে সাকিবের নাম।

কদিন আগে ওয়ানডের র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। সেখানে অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে ছিল সাকিবের নাম। নিষিদ্ধ হওয়ার আগেও ওয়ানডের অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে ছিলেন বাংলাদেশি তারকা।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টির এবারের র‍্যাংকিংয়ে ব্যাটিং, বোলিং ক্যাটাগরিতে পরিবর্তন হয়নি। যথারীতি শীর্ষে আছেন ইংল্যান্ডের দাভিদ মালান, বোলিংয়ের শীর্ষে আফগানিস্তানের রশিদ খান।

দলীয় র‍্যাংকিংয়ে সবার ওপরে যথারীতি অস্ট্রেলিয়া (১১৬ রেটিং)। সেরা পাঁচে এরপর যথাক্রমে নিউজিল্যান্ড (১১৫), ভারত (১১৪), ইংল্যান্ড (১০৬), ও শ্রীলঙ্কা (৯১)। ৯৯ রেটিং নিয়ে বাংলাদেশ আগের অবস্থান নয় নম্বরেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন