বিজ্ঞাপন

৪২ রানের ব্যবধানে বাংলাদেশের ১০ উইকেট পতন

May 10, 2024 | 7:48 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। ওপেনিং জুটিতে ১০১ রান তুলেছিলেন তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। কিন্তু তারপর যেন ব্যাটিং করতেই ভুলে গেলেন স্বাগতিকরা!

বিজ্ঞাপন

মাত্র ৪২ রানের ব্যবধানে ১০টি উইকেট হারিয়েছে বাংলাদেশ! একটা সময় মনে হচ্ছিল বড় সংগ্রহই পেতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু তারপর ভুলে যাওয়ার মতো ব্যাটিং করে ১৪৩ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ।

শুক্রবার (১০ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের ব্যাটিং লাইনআপের এভাবে ভেঙে পড়া বিস্ময়কর। প্রতিপক্ষ জিম্বাবুয়ের শিবিরে ‘কঠিন’ বোলার খুঁজে বের করা যাবে না। জিম্বাবুয়ানরা বোলিংও করছিলেন মোটামুটি মানের। আবার উইকেটও যে বেশি বোলিং বান্ধব ছিল তেমনও নয়।

তবুও বিশ্বকাপের আগ মুহূর্তে রীতিমতো বিধ্বস্ত হলো বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। টস হেরে আগে ব্যাটিং করতে নেমে তরুণ তানজিদ হাসান তামিম উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন। প্রথম পাঁচ ওভারে ৪২ রান তুলেছিল বাংলাদেশ, তার ৩৯ রানই ছিল তানজিদ তামিমের।

বিজ্ঞাপন

পরে সৌম্য সরকারও ছন্দময় ব্যাটিং করেছেন। দুজনের ১১ ওভারের ওপেনিং জুটিতে উঠেছে ১০১ রান। লুক জাঙ্গয়েকে হাঁকাতে গিয়ে তানজিদ হাসান  ক্যাচ দিলে এই জুটি ভাঙে। ৩৩ বলে ফিফটি করা তানজিদ ফিরেছেন ৩৭ বলে ৭টি চার ১টি ছয়ে ৫২ রান করে।

সেই ওভারে জাঙ্গয়ের ইংর্কারে এলবিডব্লিউ হয়েছেন সৌম্য সরকারও। ৩ চার ২ ছয়ে ৩৪ বলে ৪১ রান করে ফিরেছেন অনেকদিন পর জাতীয় দলের হয়ে খেলতে নামা সৌম্য। তারপরই যেন মরক লাগল বাংলাদেশের ব্যাটিং লাইনআপে!

জিম্বাবুয়ের মাঝারি মানের বোলারদের বলেই রীতিমতো খাবি খেলেন বাংলাদেশের ব্যাটাররা। অনেকদিন রানের সঙ্গে সংগ্রাম করতে থাকা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আজ চার নম্বরে নেমে ৭ বলে করেছেন মাত্র ২ রান। অনেকদিন পর জাতীয় দলের হয়ে খেলা নামা সাকিবও রান পাননি। শান্ত যে ওভারে আউট হয়েছেন সাকিবও সেই ওভারে আউট হয়েছেন ৩ বলে ১ রান করে।

বিজ্ঞাপন

ব্যর্থ হয়েছেন তাওহিদ হৃদয়, জাকের আলীরাও। বিনা উইকেটে ১০১ রান তোলা বাংলাদেশ তারপর মাত্র ৪২ রানের ব্যবধানে দশ উইকেট হারিয়ে ফেলে। ১৯.৫ ওভারে ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

জিম্বাবুয়ের হয়ে লুক জঙ্গয় তিন উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন রিচার্ড  এনগারাভা ও ব্রায়ান বেনেট।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন