বিজ্ঞাপন

ভারতকে হুঙ্কার দিয়ে রাখলেন স্মিথ

November 14, 2020 | 6:45 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়া-ভারতের মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফি বরাবরই বাড়তি আলোচনা ছড়ায়। এবারও হয়তো তার ব্যতিক্রম হবে না। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে আলোচিত সিরিজটি। উত্তাপ টের পাওয়া যাচ্ছে এখন থেকেই। সিরিজ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ভারতের পেস আক্রমণকে অনেকটা হুঙ্কারই দিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় তারকা স্টিভেন স্মিথ।

বিজ্ঞাপন

গত অ্যাশেজে স্মিথকে শর্ট বলে কাবু করার চেষ্টা করেছিলেন ইংল্যান্ডের জোফরা আর্চার। ইংল্যান্ডের ক্যারিবিয়ান পেসার বেশ সফলও হয়েছিলেন। ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এই শর্ট বলে ভুগেছিলেন স্মিথ। কিউই পেসার নীল ওয়াগনারের পাঁজর ও মাথা তাক করে টানা বোলিংয়ে অস্বস্তিতে ছিলেন অস্ট্রেলিয়ান তারকা।

তিন টেস্টের সিরিজে ওয়াগনারের শর্ট বলেই চারবার আউট হয়েছিলেন স্মিথ। সেঞ্চুরি পাননি, হাফ সেঞ্চুরি পেয়েছিলেন কেবল ২টি। গড় ৪২.৮০ থাকলেও স্ট্রাইক রেট ছিল মাত্র ৩৪.১৩।

নিউজ ক্রপকে দেওয়া সাক্ষাতকারের সময় মূলত সেই প্রসঙ্গ নিয়েই প্রশ্ন করা হয়েছিলেন স্মিথকে। তাকে ফেরাতে ভারতীয় পেসাররাও যদি শর্ট বলের ফর্মুলা হাতে নেয় কেমন হবে। স্মিথ বুঝাতে চাইলেন, কোনো লাভ নেই।

বিজ্ঞাপন

অজি তারকা বলেন, ‘আমার জন্য এটা নাটকীয় কিছু নয়। আমি স্রেফ ম্যাচ খেলতে নামি, কন্ডিশন পর্যালোচনা করি, বোঝার চেষ্টা করি তারা আমাকে কীভাবে আউট করার চেষ্টা করছে এবং সেটার মোকাবেলা করি। যেটা বলতে চাচ্ছি, বেশ কটি দলও এটা (শর্ট বল) চেষ্টা করেছে। কিন্তু ওয়াগনার যেভাবে পেরেছে, অন্যরা সেভাবে পারেনি। ওয়াগনারের স্কিল সেট অসাধারণ। তার বলের গতি উঠা-নামা করে। সব ডেলিভারিই পাঁজর ও মাথ তাক করে আসে।’

ভারতীয়রা এই কৌশল অবলম্বন করলে কী হবে প্রশ্নে স্মিথের জবাব, ‘দলগুলি যদি আমাকে এভাবে আউট করার চেষ্টা করে, তাহলে হয়তো আমাদের দলেরই সুবিধা। কারণ টানা শর্ট বল করতে গিয়ে অনেকেরই শরীরের ওপর ধকল যায়। আমি জীবনে শর্ট বল অনেক খেলেছি এবং খুব বেশি সমস্যা হয়নি। আমার মনে হয়, স্রেফ অপেক্ষা করুন, দেখতে পাবেন (ভারতের বিপক্ষে সিরিজে)।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন