বিজ্ঞাপন

মতিউর রহমানের বিরুদ্ধে মামলা স্থগিতই থাকছে

December 23, 2020 | 2:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের মামলার কার্যক্রমে ছয় মাসের স্থগিতাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনে `নো অর্ডার` দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে ওই মামলার কার্যক্রম স্থগিতই থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ডিসেম্বর) রাষ্ট্রপক্ষের করা আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

আদালতের আসামি পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে মোহাম্মদ সাইফুল আলম বলেন, `প্রথম আলো সম্পাদকের মামলায় হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে দায়ের করা আবেদনে `নো অর্ডার` দিয়ে মামলাটি আউট অব লিস্ট করে দিয়েছেন।`

বিজ্ঞাপন

এর আগে গত ১৩ ডিসেম্বর হাইকোর্ট মামলাটির কার্যক্রম প্রথম আলোর সম্পাদকের ক্ষেত্রে ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ ২১ ডিসেম্বর আপিল বিভাগে আবেদন করে, যা আজ (২৩ ডিসেম্বর) চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।

গত ১৩ ডিসেম্বর হাইকোর্ট মামলাটির কার্যক্রম প্রথম আলোর সম্পাদকের ক্ষেত্রে ছয় মাসের স্থগিতাদেশের পাশাপাশি এই মামলার অভিযোগ গঠন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ১২ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ ওই ঘটনায় করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। একইসঙ্গে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৪ ডিসেম্বর দিন রেখেছেন আদালত।

বিজ্ঞাপন

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠনে আদেশ দেওয়া হয়েছে তারা হলেন- মতিউর রহমান, কবির বকুল, শুভাশিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিদের সবাই জামিনে রয়েছেন।

তবে অপর আসামি কিশোর আলো সম্পাদক আনিসুল হককে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

পরে অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে গত ৬ ডিসেম্বর আবেদন করেন মতিউর রহমান।

২০১৯ সালের ১ নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হন নাইমুল আবরার রাহাত। পরে আহত অবস্থায় তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

এরপর গত বছর ৬ নভেম্বর নাইমুল আবরার রাহাতের বাবা ম‌জিবুর রহমান কিশোর আলোর প্রকাশক এবং দৈ‌নিক প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক ম‌তিউর রহমানের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে দণ্ড‌বি‌ধির ৩০৪(ক) ধারায় অবহেলাজ‌নিত মৃত্যুর অভিযোগ আনা হয়।

এ মামলার তদন্ত কর্মকর্তা রাজধানীর মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল আলিম এ প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, নাইমুল আবরারের মৃত্যুতে কিশোর আলো কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়া গেছে।

সারাবাংলা/কেআইএফ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন