বিজ্ঞাপন

আবাসিকে গ্যাসের সংযোগ নয়, টাকা ফেরত পাচ্ছেন গ্রাহকরা

December 28, 2020 | 12:11 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাইপলাইনের মাধ্যমে বাসাবাড়িতে প্রাকৃতিক গ্যাসের সংযোগ স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে গ্রাহকদের ডিমান্ড নোটের টাকা বিতরণ কোম্পানিগুলোকে ফেরত দিতে হচ্ছে।

বিজ্ঞাপন

বিতরণ কোম্পানিগুলো সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার সরকারের জ্বালানি বিভাগ থেকে গ্রাহকদের ডিমান্ড নোটের টাকা ফেরত দিতে আদেশ জারি করার পর বিতরণ কোম্পানিগুলো এ সিদ্ধান্ত নিয়েছে।

তথ্য মতে, বিতরণ কোম্পানিগুলোতে নতুন সংযোগের জন্য ডিমান্ড নোট ইস্যু হওয়া এবং প্রয়োজনীয় ফি জমা দেওয়া মোট গ্রাহকের সংখ্যা প্রায় আড়াই লাখ। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বৈধ-অবৈধ মিলিয়ে এই সংখ্যা আট লাখের মতো। তবে এর মধ্যে তিতাসের আওতায় আবাসিকের ৫৬ হাজার গ্রাহকের ৪০ কোটি টাকা প্রতিষ্ঠানটির কাছে জমা রয়েছে। তিতাস গ্রাহকদের এই টাকা অনলাইনে ফেরত দেওয়ার চিন্তা করছে। গ্রাহকদের হয়রানি কমাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। সেজন্য এরই মধ্যে তালিকাও চূড়ান্ত করেছে প্রতিষ্ঠানটি।

দেশে গ্যাস বিতরণে নিয়োজিত অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে— বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি এবং সুন্দরবন গ্যাস কোম্পানি। এই কোম্পানিগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিগগিরই তারা জ্বালানি বিভাগের আদেশ কার্যকর করতে উদ্যোগ নেবেন।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান জানান, বর্তমানে নতুন করে গ্যাস সংযোগ দেওয়ার পরিস্থিতি নেই। তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, ২০১৯ সালের মে মাসে আবাসিকে নতুন করে গ্যাস সংযোগ না দিতে আদেশ জারি করে জ্বালানি বিভাগ। এরপর থেকে নতুন করে গ্যাস সংযোগ বন্ধ রাখা হলেও বিতরণ সংস্থাগুলো গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়েছে। এখন সে টাকা ফেরত দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন