বিজ্ঞাপন

সেতু বিভাগের অনিয়ম তদন্তে ৩ সংসদীয় তদন্ত কমিটি গঠন

December 31, 2020 | 5:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগের প্রকল্পে অনিয়ম ও অব্যবস্থাপনা সংক্রান্ত অভিযোগ তদন্তে পৃথক তিনটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) গঠিত ওই কমিটি তিনটিকে সরেজমিন তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী ওবায়দুল কাদের (ভার্চুয়ালভাবে), এনামুল হক, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন ও রাবেয়া আলীম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন এবং সড়ক ও জনপথ অধিদফতর এবং সেতু বিভাগ কর্তৃক টেন্ডার নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে ধলেশ্বরী সেতুসহ দেশের অন্যান্য সেতুর টোল আদায়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্তে কমিটির সদস্য এনামুল হককে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। আর সড়ক পরিবহন ও সেতু বিভাগ থেকে একই ঠিকাদারি প্রতিষ্ঠানকে একাধিক টেন্ডার পাওয়ার অভিযোগ তদন্তে কমিটির সদস্য শেখ সালাহউদ্দিনকে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট আরেকটি সাব কমিটি গঠন করা হয়।

এ ছাড়া বঙ্গবন্ধু সেতু এলাকায় অবস্থিত রিসোর্ট ইজারা প্রদান তথা বঙ্গবন্ধু সেতুর আনন্দ পার্ক, পিকনিক স্পট ও বাগান (এগ্রিকালচার), জমি ও অন্যান্য অবকাঠামো ব্যবস্থাপনা বিষয়ে তদন্তের জন্য কমিটির সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিককে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপন

সূত্র আরো জানায়, বৈঠকে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্থানীয় কিংবা রাজনৈতিক সকল প্রতিবদ্ধকতা দূর করে সড়ক ও মহাসড়কে নসিমন, করিমন, ইঞ্জিনচালিত রিক্সা ইত্যাদি চলাচল বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য পরবর্তী বৈঠকে বিভাগীয় কমিশনার, বিভাগীয় ডিআইজি এবং হাইওয়ে পুলিশ কর্তৃপক্ষের প্রতিনিধিকে আমন্ত্রণের জন্য বলা হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন