বিজ্ঞাপন

সংগীতজ্ঞ আজাদ রহমানের জীবন ও কর্মভিত্তিক ওয়েবসাইট উদ্বোধন

January 2, 2021 | 6:29 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সংগীতজ্ঞ আজাদ রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর জীবন ও কর্মভিত্তিক ওয়েবসাইট উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শনিবার (২ জানুয়ারি) ওয়েবসাইটটি (www.azadrahaman.com) সবার জন্য উন্মুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

আজাদ রহমানের ৭৭তম জন্মবার্ষিকী (১ জানুয়ারি) উপলক্ষ্যে তাঁর তিন কন্যা রুমানা আজাদ, রোজানা আজাদ এবং নাফিসা আজাদ বাবার জীবন ও কর্মভিত্তিক একটি ওয়েবসাইট তৈরি করেছেন। এই ওয়েবসাইটে আজাদ রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এতে তাঁর জীবন, কর্ম, সংগীত অঙ্গনের বিভিন্ন ক্ষেত্রের অবদান সম্পর্কে তথ্য রয়েছে। এছাড়া ওয়েবসাইটে এই মহান সংগীত সাধককে নিয়ে পর্যায়ক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মৃতিচারণ প্রকাশ করা হবে।

একটি অনলাইন প্ল্যাটফর্মে ওয়েবসাইটটি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। অনুষ্ঠানে আরও অংশ নেন- শাস্ত্রীয় সংগীতের পুরোধা ব্যক্তিত্ব পন্ডিত অমরেশ রায় চৌধুরী (বাংলাদেশ), ড. প্রদীপ কুমার ঘোষ (ভারত) এবং অধ্যাপক কাবেরী কর (সাবেক অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়), ড. লীনা তাপসী খান (সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. অসিত রায় (সংগীত বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়), শেখ সাদি খান (সংগীত পরিচালক, মিউজিক কোমপজার্স এসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি) ও আজাদ রহমানের স্ত্রী ও সংস্কৃতি কেন্দ্রের চেয়ারম্যান, শিল্পী সেলিনা আজাদ।

সংগীতজ্ঞ আজাদ রহমান একজন প্রখ্যাত সংগীত পরিচালক, গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং মেন্টর। তিনি দেশে ও বিদেশে অসংখ্য সংগীত অনুসারী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বদের কাছে অতুলনীয় শ্রদ্ধার ব্যক্তি। আজাদ রহমান ছিলেন একজন দক্ষ শাস্ত্রীয় সংগীত শিল্পী এবং বাংলা ভাষায় হিন্দুস্তানি ধ্রপদী সংগীতকে জনপ্রিয় করার একজন পথিকৃৎ, যা ‘বাংলা খেয়াল’ নামে পরিচিত। পিয়ানোবাদনেও তাঁর অসাধারণ নৈপুন্য ছিল। ২০২০ সালের ১৬ মে এই সংগীতগুরু চিরবিদায় নিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন