বিজ্ঞাপন

দশম ইউপি নির্বাচন জুন-জুলাইয়ে

January 14, 2021 | 11:26 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে চলমান পৌরসভা নির্বাচনের পরপরই কয়েক ধাপে অনুষ্ঠিত হবে দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। গতবারের মতোই দলীয় প্রতীকে হবে স্থানীয় সরকারের এই নির্বাচন। সংশ্লিষ্ট সূত্রে সূত্রে জানা গেছে, আগামী মার্চ মাসে হালনাগাদ নতুন ভোটার তালিকা অনুযায়ী জুন-জুলাইয়ে নির্বাচন করার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকের মাধ্যমে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ইউপি নির্বাচনের জন্য প্রথম কাজ ভোটার তালিকা হালনাগাদকরণ। আগামী ২ মার্চ হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে। নতুন তালিকা অনুসারে সারাদেশে ইউপি নির্বাচন করা হবে।

তিনি জানান, স্থানীয় সরকার আইন অনুসারে, ইউপি নির্বাচনের পর প্রথম সভার তারিখ হতে পরবর্তী ৫ বছর পূর্তি হওয়ার আগের ছয় মাস থেকে ইউপি নির্বাচনের কার্যক্রম গ্রহণ করা যাবে।

তিনি বলেন, সেক্ষেত্রে আগামী মার্চ মাস থেকে ভোটের কার্যক্রম শুরু হবে। মার্চের শেষে সুবিধামতো সময়ে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করবো। তবে এ বিষয়ে এখনও কোনো কমিশন সভা হয়নি। ইসির কমিশন সভা হলে ইউপি নির্বাচনের তফসিল চূড়ান্ত করে তা ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন আহমেদ সারাবাংলাকে বলেন, পৌরসভা নির্বাচন নিয়ে ব্যস্ত আছি। ইউপি নির্বাচন নিয়ে এখনও কাজ শুরু করিনি। তারপরেও আমরা বসে নেই, জেলা প্রশাসকের মাধ্যমে মাঠ পর্যায় থেকে ইউপি নির্বাচনের তথ্য সংগ্রহের কাজ শেষ করা হয়েছে। ইসি যথাসময়ে ই্উপি নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

ইসি সূত্র জানায়, বর্তমানে সারাদেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। এর মধ্যে নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। ইতোমধ্যেই চার ধাপে ২০৬টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বাকি পৌরসভাগুলোর নির্বাচন আগামী মার্চ মাসের মধ্যে শেষ হবে। ফলে মার্চ মাসের আগে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার কোনো সম্ভাবনা নেই।

অন্যদিকে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত পবিত্র রমজান মাস। এতে করে মে মাসের ১৫ তারিখ পর্যন্ত ইউপি নির্বাচন করা সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে মে মাসের তৃতীয় কিংবা শেষ সপ্তাহে দশম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। সাধারণ কোনো নির্বাচনের তফসিল ঘোষণার দিন থেকে ভোটগ্রহণের তারিখ পর্যন্ত মাঝখানে ৪০ থেকে ৪৫ দিন সময় হাতে রাখা হয়। এইক্ষেত্রে জুন মাসের শেষ সপ্তাহে হতে পারে প্রথম ধাপের ইউপি নির্বাচন। চলতে পারে আগস্ট মাস পর্যন্ত।

বিজ্ঞাপন

সূত্র জানায়, এর আগে দশম ইউপি নির্বাচনের প্রস্তুতি হিসাবে গত ৬ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগ থেকে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ২৯ (৩) ধারা অনুযায়ী পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হবার ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ২০১৬ সালের মার্চ থেকে জুন মাসে সারাদেশে ইউনিয়ন পরিষদসমূহের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ফলে ২০২১ সালের মার্চ থেকে ইউনিয়ন পরিষদসমূহের পর্যায়ক্রমে মেয়াদপূর্তি হবে। স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমদ চৌধুরী স্বাক্ষরিত এই চিঠিতে নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদসমূহের নামের তালিকা আবশ্যিকভাবে পাঠানোর জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে ভোট করা যাবে। বাকিগুলো মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয়বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। আর সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮,  ১৯৯২, ১৯৯৭,  ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন