বিজ্ঞাপন

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তাকে হত্যার হুমকি

January 15, 2021 | 12:36 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রে ঝেংফেই’র মেয়ে এবং প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝৌ’কে একাধিকবার হত্যার হুমকি দেওয়া হয়েছে। এমনকি চিঠির মধ্যে এসেছে বুলেটেও। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) মেং’র পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, কানাডার ভ্যাঙ্কিউবারে গৃহবন্দি থাকাকালীন তিনি হত্যার হুমকিগুলো পেয়েছেন।

এদিকে, মেং’র নিরাপত্তার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান লায়ন্স গেইট রিস্ক ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী ডৌগ মেইনার্ড আদালতে নিজের সাক্ষ্য দেওয়ার সময় এই তথ্য তুলে ধরেছেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, ২০২০ সালের জুন এবং জুলাই মাসের মধ্যে মেং বাড়িতে পাঁচ বা ছয়টি হুমকি সম্বলিত চিঠি পেয়েছেন। ব্রিটিশ কলম্বিয়া সুপ্রিম কোর্টে মেইনার্ড বলেছেন, হুমকির প্রমাণ পরীক্ষায় পুলিশকেও অন্তর্ভূক্ত করা হয়েছিলো।

বিজ্ঞাপন

তিনি বলেন, চিঠিগুলো ডাকযোগে আসছিলো এবং বাইরের মোহর দেখে সেগুলো সহজে শনাক্ত করা যাচ্ছিলো।

অন্যদিকে, চলতি সপ্তাহেই আরেক দফা আদালতে গিয়েছিলেন মেং এবং তার আইনজীবীরা। জামিনের শর্ত কিছুটা শিথিল করা এবং দিনের বেলায় নিরাপত্তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের কাছ থেকে গ্রেফতারি পরোয়ানার প্রেক্ষিতে ২০১৮ সালের ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কিউবার বিমানবন্দর থেকে ৪৮ বছর বয়সী মেংকে গ্রেফতার করে কানাডার পুলিশ। গ্রেফতারের পরপরই মেংকে জামিন দেওয়া হয়েছে এবং তারপর থেকে ভ্যাঙ্কিউবারে গৃহবন্দি রয়েছেন। এখন, ২৪ ঘন্টা মেংকে অনুসরণ করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

বিজ্ঞাপন

ওদিকে, যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লঙ্ঘনের সঙ্গে যুক্ত থাকা এবং প্রতারণার দায়ে মার্কিন আদালতে মেং’র বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আছে। মেংকে হস্তান্তরের জন্য কানাডার কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধও জানিয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমানে ভ্যাঙ্কিউবারে গৃহবন্দি মেং নিজেকে নির্দোষ দাবি করে যুক্তরাষ্ট্রের কাছে নিজের হস্তান্তর আটকাতে আদালতে লড়াই করছেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন