বিজ্ঞাপন

ডিসেম্বরের মধ্যেই খুলনা-মংলা রেললাইনের কাজ শেষ করার তাগিদ

January 30, 2021 | 5:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই খুলনা থেকে মংলা পোর্ট পর্যন্ত নির্মাণাধীন রেলপথের কাজ শেষ ‌করে ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়ার কথা জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

বিজ্ঞাপন

শনিবার (৩০ জানুয়ারি) এ প্রকল্প পরিদর্শনের সময় রূপসা রেলসেতু নির্মাণের স্থানে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন।

রেলপথ মন্ত্রী বলেন, সমস্যা যাই থাকুক, তা শেষ করে এ সময়ের মধ্যেই কাজ শেষ করতে হবে। এ জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ করতে হবে।

তিনি আরও বলেন, এ রুট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ম‌ংলা বন্দরের মাধ্যমে বিভিন্ন পণ্য পরিবহন করে সহজেই সারাদেশে পৌঁছানো যাবে। পোর্ট ব্যবহার করে নেপাল, ভুটান, ভারত আমাদের সঙ্গে বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি করার সুযোগ পাবে এবং এর মাধ্যমে দেশের অর্থনীতি চাঙ্গা হবে।

বিজ্ঞাপন

রেলপথমন্ত্রী এ সময় বাংলাদেশ রেলওয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, ২০২২ সালে কক্সবাজার পর্যন্ত রেল লাইন চালু, পদ্মা সেতু চালুর দিন রেল চালু এবং এ বছর এ প্রকল্প চালু হলে রেলওয়েতে আমূল পরিবর্তন ঘটবে। পরে মন্ত্রী রুট ধরে খুলনা থেকে মংলা পোর্ট পর্যন্ত পরিদর্শন করেন।

উল্লেখ্য, খুলনা থেকে মংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পটি ৬৪ কিলোমিটার ব্রডগেজ লাইন হবে। এর মাধ্যমে মংলা পোর্টের সঙ্গে সংযোগ স্থাপন হবে, সুন্দরবনে অধিক পর্যটক আসারও সুযোগ পাবে‌। এ পর্যন্ত এ প্রকল্পের ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা যায়।

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেল‌ওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন