বিজ্ঞাপন

সেনা অভ্যুত্থান: মিয়ানমারজুড়ে ব্যাংকিং কার্যক্রম বন্ধ

February 1, 2021 | 1:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সংগঠিত সেনা অভ্যুত্থানের মুখে দেশটিতে সকল ধরণের ব্যাংকিং কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। খবর দ্য অস্ট্রেলিয়ান।

বিজ্ঞাপন

সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমার ব্যাংকস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, দূর্বল ইন্টারনেট ব্যবস্থার কারণে তারা ব্যাংকিং কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন।

এ ব্যাপারে নেইপিডো এবং ইয়াঙ্গুন থেকে বার্তাসংস্থা রয়টার্সের সংবাদদাতারা জানিয়েছেন, সেখানকার এটিএম বুথগুলোর সামনে লম্বা লাইন দেখা যাচ্ছে। এক বছরের জরুরি অবস্থা ঘোষণার পর থেকে জনমনে অজানা আতংক বিরাজ করছে। সামনের দিনগুলোতে অর্থনৈতিক অনিশ্চয়তা দূর করতে তারা এখনই সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখতে চাইছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে গণতান্ত্রিক সংস্কার শুরুর আগ পর্যন্ত অর্ধশতক মিয়নমার সেনাবাহিনীর শাসনেই ছিল। সে সময় দীর্ঘ ১৫ বছর গৃহবন্দি করে রাখা হয় সু চিকে। গৃহবন্দি থাকাবস্থায় গণতন্ত্র প্রতিষ্ঠার অহিংস লড়াইয়ের জন্য ১৯৯১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। এর পর তার দল এনএলডি জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে ২০১০ সালে, মুক্তি পান সু চি।

বিজ্ঞাপন

২০১২ সালের উপনির্বাচনে ৪৫ আসনের মধ্যে ৪৩টিতে জয়ী হয়ে সংসদে প্রধান বিরোধী হয় সু চির দল। এর পর ২০১৫ সালের নির্বাচনে এনএলডি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে। সেই সরকারের মেয়াদ শেষে ২০২০ সালের ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে সু চির দল এনএলডি বড় জয় পায়।

কিন্তু সেনাবাহিনী সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফল মেনে নিতে অস্বীকৃতি জানায় এবং নতুন করে নির্বাচন আয়োজনের দাবি তোলে। তার পর থেকেই দেশটিতে ফের সামরিক অভ্যুত্থানের শঙ্কা করা হচ্ছিল।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন