বিজ্ঞাপন

গৃহহীনদের ঘর তৈরি করে দিচ্ছে পিডিবি

February 10, 2021 | 6:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে গৃহহীন, ভূমিহীনদের নতুন ঘর তৈরি করার কর্মযজ্ঞে এবার যুক্ত হয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। ঘর নেই— এমন আড়াইশ পরিবারকে ঘর বানিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে এসব ঘর গৃহহীনদের মধ্যে হস্তান্তরও শুরু করেছে পিডিবি।

বিজ্ঞাপন

পিডিবি সূত্রে জানা গেছে, যাদের সর্বোচ্চ ১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই— এমন পরিবারগুলোকে তারা ঘর নির্মাণ করে দেবে। এজন্য পিডিবি ৫৪টি ও বেসরকারি বিদ্যুৎকেন্দ্র মালিকদের সংগঠন বিপ্পা আরও ১৯৫টি ঘর নির্মাণ করে দেবে। জানা গেছে, এ উদ্যোগ বাস্তবায়ন করতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) সহযোগিতা নিচ্ছে পিডিবি।

এ প্রসঙ্গে পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছ থেকে গৃহহীনদের তালিকা নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই— এমন পরিবারের তালিকা তৈরি করে পিডিবিকে দিচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। সরকারের আশ্রয়ন প্রকল্পের সঙ্গে মিল রেখে তালিকাভুক্তদের জন্য ঘর নির্মাণ করা হবে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুজিবর্ষ উপলক্ষে তাদের অধীন সব প্রতিষ্ঠান আলাদা আলাদা কর্মসূচি হাতে নিয়েছে এবং এসব কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। এর মধ্যে মুজিববর্ষে মডেল পেট্রোল পাম্প নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। বিশ্বের উন্নত দেশগুলোর আদলে নির্মাণের কথা থাকলেও করোনা সংক্রমণ পরস্থিতির কারণে সে উদ্যোগে ভাটা পরে।

বিজ্ঞাপন

অন্যদিকে, মুজিববর্ষ উপলক্ষে সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র আহ্বানের উদ্যোগ নেয় পেট্রোবাংলা। কিন্তু সে উদ্যোগও এগোয়নি করোনার কারণে। কিন্তু মুজিববর্ষ সামনে রেখে সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের যে উদ্যোগ, বিদ্যুৎ বিভাগ সেই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে। এর বাইরে তারা এবার গৃহহীনদের জন্য ঘর বানিয়ে দেওয়ার উদ্যোগ বাস্তবায়ন শুরু করেছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন