বিজ্ঞাপন

শুক্রবার বন্ধ থাকবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম

February 12, 2021 | 9:05 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)  সংক্রমণ নিয়ন্ত্রণে জাতীয়ভাবে শুরু হওয়া ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বন্ধ থাকবে। সাপ্তাহিক ছুটি থাকার কারণে আজ কোনো কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে না।

বিজ্ঞাপন

শনিবার (১৩ ফেব্রুয়ারি) থেকে যথারীতি ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি পরিচালিত হবে। নিয়মিতভাবে সরকারি ছুটির দিন ও সরকার ঘোষিত ছুটির দিনে ভ্যাকসিন প্রয়োগ করা হবে না। তবে এ সময় ভ্যাকসিন গ্রহণে আগ্রহীদের অনলাইনে নিবন্ধন কার্যক্রম চালু থাকবে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

শুক্রবার ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি বন্ধ রাখা বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, শুক্রবার ভ্যাকসিন ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি বন্ধ থাকবে। কারণ সেদিন সব মেডিকেল কলেজ, হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে সাপ্তাহিক ছুটি। আমাদের ওয়ার্কিং ডে সপ্তাহে ছয় দিন, আর মন্ত্রণালয়ের পাঁচ দিন। তবে নিবন্ধন সব সময় করা যাবে। অ্যাপ চালু থাকবে।

বিজ্ঞাপন

সরকারি ছুটির দিনও ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি বন্ধ থাকবে বলেও জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, শুক্রবার দিন আমরা ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি বন্ধ রাখছি। কারণ যেখানে ভ্যাকসিন প্রয়োগ করা হয়, সেদিন কেন্দ্রটা জীবাণুমুক্ত করা, স্ট্রেরিলাইজেশন করতে হবে। আর যারা ভ্যাকসিন দিচ্ছে, তারা একদিন ছুটি না পেলে ক্লান্ত হয়ে যাবে। এ কর্মসূচিতো টানা ছয় মাস চলবে। এ ছাড়া সরকার ঘোষিত কোনো ছুটির দিনও ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম বন্ধ থাকবে।

কেন্দ্রে গিয়ে নিবন্ধন বন্ধ রাখার বিষয়ে ডা. নাজমুল বলেন, কেন্দ্রে নিবন্ধন নিয়ে আমাদের কাছে বিভিন্ন অভিযোগ আসছে। হইচই, গণ্ডগোল হচ্ছে। বিশৃঙ্খলা মাত্রাতিরিক্ত হয়ে যাচ্ছে। যারা নিবন্ধন করেছেন, তারা অনিবন্ধিত লোকজনের জন্য ভ্যাকসিন দিতে পারছেন না। সে কারণে বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে লোকটা এক সপ্তাহ আগে রেজিস্ট্রেশন করেছেন, তিনি যদি নির্দিষ্ট দিনে এসে কেন্দ্রে রেজিস্ট্রেশনের চাপে ভ্যাকসিন নিতে না পারেন, সেটা খুবই দুঃখজনক হবে।

বিজ্ঞাপন

এর আগে বৃহস্পতিবার রাজধানীতে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভ্যাকসিন নেওয়ার জন্য কেন্দ্রে গিয়ে নিবন্ধনের সুবিধা আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান।

সারাবাংলা/এসবি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন