বিজ্ঞাপন

নিবন্ধনধারী শিক্ষকদের ২ সপ্তাহের মধ্যে নিয়োগের নির্দেশ

March 8, 2021 | 1:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এনটিআরসিএ নিবন্ধনধারী শিক্ষকদের দুই সপ্তাহের মধ্যে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এনটিআরসিএ চেয়ারম্যানকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৮ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতের আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. লোকমান হোসেন।

তিনি বলেন, ২০টির বেশি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নিবন্ধনধারীদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের জন্য সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন।

তবে, এ আদেশের বিরুদ্ধে আপিলের বিষয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সহকারী অ্যাটর্নি জেনারেল বলেন, এত বিশাল সংখ্যক নিবন্ধনধারীকে দুই সপ্তাহের মধ্যে নিয়োগ দেওয়া অত্যন্ত কঠিন কাজ। এ আদেশের বিরুদ্ধে আপিল দায়েরের বিষয়ে আমরা অ্যাটর্নি জেনারেলের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবো।

এদিকে, হাইকোর্টের পূর্বের রায় বাস্তবায়ন না করায় আদালত অবমাননার মামলায় শুনানির পর এ আদেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে নিবন্ধনধারী শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত হাইকোর্টের রায় বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে আদালত।

আবেদনকারীদের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী খুরশিদ আলম খান, ছিদ্দিক উল্লাহ মিয়া ও মহিউদ্দিন হানিফ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. লোকমান হোসেন।

বিজ্ঞাপন

এর আগে, ১৫ ডিসেম্বর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রকাশিত বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এই সময়ে আদালত অবমাননার বিষয় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা শিক্ষক নিয়োগে কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না বলে আদেশে বলা হয়।

অন্যদিকে, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা বেসরকারি শিক্ষক নিয়োগ কার্যক্রম দ্রুত শুরু করতে কয়েকদিন আগেও আন্দোলন করেছেন নিয়োগ প্রত্যাশীরা। ১৪ ফেব্রুয়ারি বেসরকারি এনটিআরসিএ কার্যালয়ের সামনে তারা প্রতীকী অনশন কর্মসূচিও পালন করেন।

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন