বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের আবারও বড় দরপতন

March 21, 2021 | 7:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আবারও ব্যাপক দরপতন হয়েছে পুঁজিবাজারে। গত বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ৮১ পয়েন্ট পতনের পর রোববারও (২১ মার্চ) সূচকের বড় পতন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক কমেছে আরও ৮৪ পয়েন্ট। সর্বশেষ তিন কার্যদিবসে ডিএসই সূচক হারিয়েছে ১৮৪ পেয়েন্ট। দিনশেষে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সে সঙ্গে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

রোববার (২১ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৮টি কোম্পানির ১৫ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ২৭৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৩১টির, কমেছে ২৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬১৫ কোটি ৯৭ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৮৪ কোটি টাকা।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮৪ পয়েন্ট কমে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে নেমে আসে। এছাড়া এদিন ডিএস-৩০ মূল্য সূচক ২১ পয়েন্ট কমে ২ হাজার ৩৪ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২১ পয়েন্ট কমে ১ হাজার ২২৬ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৩১ কোম্পানির ৮০ লাখ ১১ হাজার ৭৮৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৭টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৮৬ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ২৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন