বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই লকডাউন ঘোষণা

April 3, 2021 | 8:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোসাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে আপাতত এক সপ্তাহের জন্য লকডাউন দিতে যাচ্ছে সরকার। এ নিয়ে একটি রূপরেখা তৈরি করছে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে লকডাউনের সময় জনসাধারণের জন্য বিধিনিষেধসহ নানা নির্দেশনাও থাকছে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, লকডাউন ঘোষণার প্রস্তুতি চূড়ান্ত করার পর প্রধানমন্ত্রীর অনুমতি নেওয়ার জন্য তার কার্যালয়ে পাঠানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমতি দিলেই লকডাউন কার্যকর হবে সারাদেশে।

আরও পড়ুন- সোম নাকি মঙ্গলবার থেকে লকডাউন

জানা গেছে, লকডাউন ঘোষণার রূপরেখা চূড়ান্ত করতে শনিবার (৩ এপ্রিল) বিকেলে প্রধানমন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক করছেন মন্ত্রিপরিষদ সচিব। বৈঠকে সোমবার সকাল থেকে পরবর্তী সাত দিনের জন্য লকডাউনের প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে শিল্প-কারখানা খোলা রাখার প্রস্তাব করা হয়। সঙ্গে খোলা রাখতে বলা হয় জরুরি সেবা।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র বলছে, শনিবার রাত সোয়া ৮টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠক শেষ না হলেও লকডাউনের রূপরেখা অনেকটাই চূড়ান্ত হয়েছে। বৈঠক শেষ হওয়ামাত্রই লকডাউনের রূপরেখাসহ বৈঠকের একটি সারসংক্ষেপ পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর অনুমতি পাওয়ার পরপরই মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে।

আরও পড়ুন- সোমবার থেকে এক সপ্তাহ সারাদেশে লকডাউন

এর আগে, শনিবার সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অনলাইন ব্রিফিংয়ে সোমবার থেকে সারাদেশে লকডাউন জারি করা হবে বলে জানান। পরে দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনও এক ভিডিওবার্তাতে সাত দিনের জন্য লকডাউন দেওয়ার কথা জানান। তিনি জানান, লকডাউনের মধ্যেও শিল্প-কারখানা ও জরুরি সেবা খোলা থাকবে।

বিজ্ঞাপন

পরে সারাবাংলাকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে লকডাউন কার্যকর করতে হলে কিছু প্রস্তুতির প্রয়োজন হতে পারে। এ বিষয়টি মাথায় রেখে সোমবার বা মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর হতে পারে।

এর পরই বিকেলে জরুরি বৈঠক ডাকেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সেই বৈঠক শেষেই লকডাউনের রূপরেখা যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন