বিজ্ঞাপন

সৌর বিদ্যুতে সফল বাংলাদেশ: বিশ্বব্যাংক

April 9, 2021 | 11:04 am

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: সৌর বিদ্যুতে বাংলাদেশ সফল হয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক জানায়, বিশ্বের অন্যতম বৃহত্তম গ্রিড সৌর বিদ্যুৎ কার্যক্রম রয়েছে বাংলাদেশে—যা পরিবেশ সম্মত এবং সাশ্রয়ী মূল্যের বিদ্যুতের সুবিধা বাড়ানোর জন্য অন্যান্য দেশগুলির জন্য অভিজ্ঞতার ও শিক্ষনীয় হতে পারে। ‘লিভিং ইন দ্য লাইট-দ্য বাংলাদেশ সোলার হোম সিস্টেম স্টোরিজ’ শীর্ষক একটি প্রকাশনায় এসব বলেছে বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভাচুর্য়াল পদ্ধতিতে প্রকাশনাটি আনুষ্ঠানিক প্রকাশ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন।

প্রকাশনায় বলা হয়েছে, সৌর বিদ্যুৎ সিস্টেম ব্যবহারে ৪ দশমিক ৪ বিলিয়ন লিটার কোরোসিন তেল পোড়ানো থেকে বেঁচে গেছে বাংলাদেশ। ফলে অভ্যন্তরীণ বায়ুদূষণ রোধের পাশাপাশি ২০০৩ সাল থেকে ২০১৮ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস (জিএইচজি) নির্গমন প্রায় ৯ দশমিক ৬ মিলিয়ন টন হ্রাস পেয়েছে।

প্রকাশনা অনুষ্ঠানে জানানো হয়, দেশের প্রত্যন্ত অঞ্চলে সৌর বিদ্যুৎ পৌঁছানোর কারণে মানুষের কাজের সময় বেড়ে গেছে। উদ্যোক্তারা আরও বেশি কাজ করতে পারছেন। ফলে অর্থনীতিতে গতি এসেছে। এছাড়া মানুষের জীবনযাত্রার মান বেড়েছে। এখন সৌর সেচ, সোলার মিনি-গ্রিডস, ছাদ-শীর্ষ সোলার এবং সৌর খামার সহ অন্যান্য কর্মসূচী সম্প্রসারণে সহায়তা দেবে বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

আরও বলা হয়েছে, সৌর বিদ্যুতের ব্যবহার বাড়াতে একটি কর্মসূচী বাস্তবায়ন করছে সরকার। সৌরবিদ্যুৎ ব্যবহারের মাধ্যমে সরকারের এ কর্মসূচী প্রায় ২ কোটি বাংলাদেশিকে বিদ্যুৎ ব্যবহারের সুযোগ করে দিয়েছে। গ্রামীণ অঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীর একটি বড় অংশের জন্য ২০০৩ সালে ৫০ হাজার পরিবারের পাইলট হিসাবে শুরু করা হয়। এ কর্মসূচীটি এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বর্তমানে গ্রামীণ জনসংখ্যার ১৬ শতাংশ সৌর বিদ্যুৎ সুবিধা পাচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে নসরুল হামিদ বলেন, আমাদের সরকার নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে প্রতিশ্রতিবদ্ধ। এজন্য সৌর প্যানেল স্থাপনে করছাড়সহ নানা প্রণোদনা দেওয়া হচ্ছে। ‘সোলার হোম সিস্টেমস প্রোগ্রাম সবার জন্য বিদ্যুৎ ’রূপকল্প অর্জনের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতোমধ্যে গ্রিড অঞ্চল বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে এবং ‘মুজিব বর্ষের’ মধ্যে পুরো দেশে শতভাগ বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন বলেন, বাংলাদেশ তার উদ্ভাবনী উন্নয়ন পদ্ধতির জন্য পরিচিত। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছানোয় সরকার সাফল্যের সঙ্গে একটি সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে সাশ্রয়়ী মূল্যের অফ-গ্রিড পুনর্নবীকিরণযোগ্য শক্তি সমাধান প্রবর্তন করে। পরিবেশবান্ধব বিদ্যুতের অর্থ পরিবারের উন্নত স্বাস্থ্য ও জীবনযাত্রার পরিস্থিতি এবং শিশুদের জন্য আরও অধ্যয়নের সময় বেড়ে যাওয়া। এই কর্মসূচির জন্য সরকারের সঙ্গে আমাদের অংশীদারিত্ব প্রায় দুই দশকব্যাপী এবং এখন অন্যান্য সবায়নযোগ্য যোগ্য জ্বালানী বিকল্পগুলি অন্তর্ভুক্ত করতে আমাদের সহযোগিতা প্রসারিত হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন