বিজ্ঞাপন

নদীতে জাহাজ বিকল, ৯৯৯ এ ফোন কলে ১১ নাবিক উদ্ধার

April 12, 2021 | 8:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ইঞ্জিন বিকল হয়ে নদীতে বিপদগ্রস্ত এক জাহাজ ক্রুর এর ফোন কলে ১১ জন ক্রুকে উদ্ধার করে নিরাপদে তীরে পৌঁছে দিয়েছে খুলনার দাকোপ নৌ পুলিশ ফাঁড়ির পুলিশ।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) রাত সাড়ে দশটায় ৯৯৯ নম্বরে মংলায় নোয়াপাড়া নদীপথের পশুর নদী ও রূপসা নদীর মোহনায় ইঞ্জিন বিকল হয়ে উদ্দেশ্যহীন ঘুরতে থাকা কয়লাবাহী লাইটার জাহাজ এম ভি আল ফান্টাস ১ এর ক্রু রাশেদুল ইসলাম ফোন করে জানান তাদের জাহাজের ইঞ্জিন বিকল হয়ে নদীতে নিয়ন্ত্রণহীন ঘোরাঘুরি করছে।

ক্রু জানান, কয়লা বোঝাই জাহাজটি নদীতে কোথাও নোঙর করা যাচ্ছে না। কারণ নোঙর লোড নিতে পারবে না। এরইমধ্যে অন্য দুইটি জাহাজের সঙ্গে ভয়াবহ সংঘর্ষ কোনোরকমে এড়ানো গেছে কিন্তু হালকা ধাক্কা লেগে দুইটি জাহাজেরই ক্ষতি হয়েছে। যে কোনো সময় আরও বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে জানিয়ে তিনি এ অবস্থা থেকে তাদের উদ্ধারের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে বিষয়টি খুলনা নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ ও দাকোপ নৌ পুলিশ ফাঁড়িকে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ জানায়। ৯৯৯ থেকে সংবাদ পেয়ে দাকোপ নৌ পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল অবিলম্বে রওনা দেয়।

বিজ্ঞাপন

পরে দাকোপ নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ এ এস আই আজিম ৯৯৯ কে ফোনে জানান, তারা ঘটনাস্থলে অন্য একটি উদ্ধারকারী লাইটার জাহাজের সহায়তায় বিকল জাহাজটিকে নিরাপদ জায়গায় নোঙর করাতে সমর্থ হন এবং বিকল জাহাজটি থেকে ১১ জন ক্রুকে উদ্ধার করে টহল বোটে করে নিরাপদে তীরে নিয়ে আসেন।

এ সফল উদ্ধার তৎপরতার ফলে বড় ধরনের নৌ দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন