বিজ্ঞাপন

ডিএনসিসি হাসপাতালে প্রথম দিনে চিকিৎসা নিলেন শতাধিক, ভর্তি ৬৩

April 19, 2021 | 10:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে রোগীর সামলাতে চিকিৎসাসেবা দিতে শুরু করেছে মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল। সোমবার (১৯ এপ্রিল) সকাল ৮টায় শুরু হয় হাসপাতালটির চিকিৎসাসেবা কার্যক্রম। প্রথম দিন রাত ৯টা পর্যন্ত হাসপাতালটির বহির্বিভাগ থেকে সেবা নিয়েছেন ১১৯ জন। আর এদিন হাসপাতালটিতে ভর্তি করা হয়েছে ৬৩ জনকে। এর মধ্যে ২৪ জনকে ভর্তি করা হয়েছে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। বাকি ৩৯ জনকে জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৯ এপ্রিল) রাতে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন বলেন, এখানে যারা চিকিৎসা নিতে আসছেন, তাদের সবার কিন্তু ভর্তি নাও লাগতে পারে। সেক্ষেত্রে যারা বহির্বিভাগে সেবা নেবেন, তারা সরকার নির্ধারিত মূল্যেই চিকিৎসা নিতে পারবেন। তারা ১০ টাকা দিয়েই এখানে সেই চিকিৎসা সেবা নিতে পারবেন। আইসিইউসহ কোভিড-১৯ সংক্রান্ত অন্য সব চিকিৎসাসেবাও পাওয়া যাবে অল্প খরচে। এক্ষেত্রে চিকিৎসার ব্যয় বহন করবে সরকার। কোনো রোগীর জন্য আলাদা পরীক্ষা লাগলে সেগুলোর জন্য কিছু টাকা নেওয়া হতে পারে। সেটাও খুব একটা বেশি হবে না।

ডিএনসিসি হাসপাতালে সব ধরনের কোভিড রোগীদের ভর্তি করা হচ্ছে কি না— জানতে চাইলে ডিএনডিসি হাসপাতালের পরিচালক বলেন, আমরা রোগীদের ভর্তির ক্ষেত্রে কিছু ক্রাইটেরিয়া ঠিক করেছি। যারা সংকটাপন্ন অবস্থায় আছে এবং হাসপাতালে বেড না পেয়ে যাদের বাইরে ঘুরতে হচ্ছে, তারা আমাদের এখানে এলে অবশ্যই চিকিৎসা পাবে। যারা বিভিন্ন হাসপাতালে আছেন, তাদের বিষয়ে আরও দুই-তিন পরে যোগাযোগ করতে হবে। যারা হাসপাতাল পায়নি, তাদের ভর্তির পর বেড খালি থাকলেই কেবল অন্য হাসপাতালে ভর্তি রোগীদের এখানে ভর্তি করা হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আজও অনেকে এখানে এসেছিলেন যাদের রোগী অন্য হাসপাতালে ভর্তি আছে। কিন্তু এমন অনেকেই আছেন যারা এখনো হাসপাতালে ভর্তেই হতে পারেননি। আমরা তাদের অগ্রাধিকার দিচ্ছি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) সাবেক এই পরিচালক আরও বলেন, বর্তমানে আমাদের ৫০ বেডের আইসিইউ রেডি আছে। আমরা সেখানে রোগী ভর্তি নিচ্ছি। ইমার্জেন্সিতে ৫০টি বেড আছে, যার মধ্যে ৩০টি পুরুষদের জন্য ও ২০টি নারীদের জন্য। এছাড়া ১৫০টি বেড থাকবে বিভিন্ন রুমে। যেসব রোগীর অবস্থা তুলনামূলক ভালো, তাদের সেখানে চিকিৎসা দেওয়া হবে। এখানে চিকিৎসা দেওয়ার জন্য ১৫০ জন চিকিৎসক, ২০০ জন নার্স ও ৩০০ জন স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমানে যারা সেবা দিচ্ছেন তাদের প্রায় সবাই সামরিক বাহিনীর সদস্য। পরবর্তী সময়ে সামরিক বাহিনীর বাইরে থেকেও নিয়োগ দেওয়া হবে। সার্বিকভাবে হাসপাতালটি পরিচালনার জন্য চারশ চিকিৎসক, সাতশ নার্স ও ছয়শ স্বাস্থ্যকর্মী চাওয়া হয়েছে বলেও জানান তিনি।

নাসির উদ্দিন বলেন, হঠাৎ করে এত বড় হাসপাতাল সম্পূর্ণ জনবল দিয়ে চালু করে ফেলাটা বাংলাদেশে চ্যালেঞ্জের কাজ। সেখানে কিছুটা সময় লাগলেও খুব শিগগিরই সেটি সম্ভব বলে আশা করছি।

বিজ্ঞাপন

রোববার (১৮ এপ্রিল) দুপুরে মহাখালীতে অবস্থিতি এই ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সংশ্লিষ্টরা জানিয়েছেন, একহাজার বেডের একটি হাসপাতাল হিসেবে তৈরি করা হচ্ছে একে। তবে প্রাথমিকভাবে ৫০টি আইসিইউসহ আড়াইশ বেড নিয়ে যাত্রা শুরু করেছে হাসপাতালটি। আগামী দুয়েকমাসের মধ্যেই ধাপে ধাপে একে হাজার শয্যায় উন্নীত করা হবে বলে আশাবাদ তাদের।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন