বিজ্ঞাপন

ইসরাইলের ক্ষমতা ছাড়ার পথে নেতানিয়াহু, তুরুপের তাস বেনেট!

May 30, 2021 | 6:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

দুই বছরের মধ্যে চারবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও ইসরাইলে সংখ্যাগরিষ্ঠের সরকার গড়া সম্ভব হয়নি। এবারও লিকুদ পার্টির নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু প্রথম দফায় সরকার গড়ার সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি। পরে ইসরাইলে সরকার গড়ার জন্য ২৮ দিনের সময় পান সেন্ট্রিস্ট পার্টির নেতা ইয়ার ল্যাপিড। তার সময় শেষ হচ্ছে আগামী বুধবার (২ জুন)।

বিজ্ঞাপন

বিশ্ব গণমাধ্যমগুলোর ইসরাইল প্রতিনিধিরা বলছেন, এবার ইয়ার ল্যাপিড শেষ সময়ে এসে সরকার গড়ার জন্য প্রয়োজনীয় সমর্থন সংগ্রহ করতে সক্ষম হচ্ছেন। ইয়ার ল্যাপিড ইসরাইলে নেতানিয়াহুর ১২ বছরের টানা প্রধানমন্ত্রীত্ব ইতি টানতে একটি জোট গড়ার দ্বারপ্রান্তে রয়েছেন। এ সময়ে এসে অন্তত এমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে।

দ্য টাইমস অব ইসরাইল, বিবিসি ও আল জাজিরার খবরে জানা গেছে, ইয়ার ল্যাপিড ইসরাইলের চরম ডানপন্থী বা উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের সঙ্গে জোট গড়তে যাচ্ছেন। ইতিমধ্যে এ সংক্রান্ত এক সমঝোতায়ও পৌঁছেছেন দুই নেতা। উল্লেখ্য, ইয়ার ল্যাপিড ও নাফতালি বেনেট ইসরাইলের রাজনীতিতে বরাবরই একে অন্যের প্রতিদ্বন্দ্বী। এবার নেতানিয়াহুকে ঠেকাতে একই মঞ্চে দাঁড়াতে পারেন তারা। তবে শেষ পর্যন্ত যদি দুই নেতা জোট গড়তে ব্যর্থ হন, তবে ইসরাইলে ফের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

শনিবার বেনেটের রাজনৈতিক দল ইয়ামিনা এক বিবৃতিতে জানিয়েছে, রোববার দলের পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক বৈঠকে বসবেন বেনেট। রোববার বা এর পরদিন সোমবার নাফতালি বেনেট বিরোধী জোটের সঙ্গে তার দল ইয়ামিনার জুড়ে যাওয়ার খবর ঘোষণা করতে পারেন বলেও জল্পনা রয়েছে।

বিজ্ঞাপন

ইসরাইলের কিছু সংবাদমাধ্যমের খবরে প্রকাশ, সরকার গড়লে প্রথম দফা প্রধানমন্ত্রীত্ব করবেন নাফতালি বেনেট। পরে সেন্ট্রিস্ট পার্টির হাতে প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দেবেন তিনি।

তবে নাফতালি বেনেটের দলের সঙ্গে সেন্ট্রিস্ট পার্টির জোট গঠন ঠেকাতে সকল চেষ্টাই করছেন নেতানিয়াহু। সংবাদমাধ্যমের খবর থেকে জানা গেছে, শনিবার রাতে লিকুদ পার্টির তরফ থেকে বেনেট ও আরেক জোট সঙ্গীকে তিন ভাগে প্রধানমন্ত্রীত্ব ভাগ করে নেওয়ার মতো প্রস্তাব দেওয়া হয়। তবে বেনেট এ প্রস্তাব গ্রহণ করেননি।

উল্লেখ্য, ইসরাইলে গত ২৩ মার্চ সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে নেতানিয়াহুর লিকুদ পার্টি সবচেয়ে বেশি আসন পেলেও সরকার গড়ার জন্য তা যথেষ্ট ছিল না। ফলে জোট গড়ে প্রয়োজনীয় আসন সংগ্রহের জন্য ৬ এপ্রিল পর্যন্ত নেতানিয়াহুকে সময় দেন প্রেসিডেন্ট রুভেন রিভলিন। ওই তারিখ পর্যন্ত সরকার গড়তে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রিস্ট পার্টিকে সরকার গঠনের সুযোগ দেওয়া হয়। আগামী ২ জুন সেন্ট্রিস্ট পার্টিরও সময় শেষ হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্টে সরকার গড়তে ৬১টি আসনের প্রয়োজন হয়। ইসরাইলের ইতিহাসে কোনো একক দল ওই সংখ্যায় পৌঁছাতে পারেনি। বরাবরই জোট গড়ে সরকার গঠন করতে হয় ইসরাইলে।

গত মার্চের নির্বাচনে লিকুদ পার্টি ও জোট মিলে ৫২টি আসন লাভ করে। লিকুদ পার্টি প্রথম দফা সুযোগ পেয়ে সরকার গড়তে ব্যর্থ হওয়ার পর ইয়ার ল্যাপিডকে সরকার গঠনে আহ্বান জানানো হয়। শুরুতেই অন্তত ৫৬ জন নেসেট সদস্যের সমর্থন লাভ করেন তিনি। তবে ম্যাজিক নম্বর ৬১তে পৌঁছাতে নেফতালি বেনেটের দলের সমর্থন প্রয়োজন তার। ওই নির্বাচনে নেফতালি বেনেটের দল ইয়ামিনা ৭টি আসন পেয়েছিল। এছাড়া মনসুর আব্বাসের নেতৃত্বাধীন ইউনাইটেড আরব লিস্ট (ইউএলএ) পায় ৪টি আসন।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন