বিজ্ঞাপন

অভ্যন্তরীণ সহিংসতার শঙ্কায় সতর্ক অবস্থানে ইসরাইল

June 6, 2021 | 1:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘদিন পর ক্ষমতার পালাবদলকে সামনে রেখে ইসরাইলে অভ্যন্তরীণ সহিংসতার আশঙ্কা প্রকাশ করে বিরল এক সতর্কতা জারি করেছে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এ ব্যাপারে নিরাপত্তা প্রধান নাদাভ আরগামান বলেছেন, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা উগ্রপন্থি সহিংসতা এবং উসকানিমূলক পরিস্থিতি তৈরির কিছু আভাস পেয়েছেন।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এই পরিস্থিতি হয়তো শারীরিক হামলা পর্যন্তও গড়াতে পারে।

এদিকে, চলতি সপ্তাহেই ইসরাইলে নতুন সরকার ক্ষমতায় বসতে যাচ্ছে। এর মধ্য দিয়ে দেশটিতে এক যুগের নেতানিয়াহু শাসন আমলের অবসান হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২৩ মার্চের চতুর্থ দফা জাতীয় নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ইসরাইলে এক রকম রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী নেতানিয়াহু নির্দিষ্ট সময়ে সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন নিয়ে জোট গঠনে ব্যর্থ হলে সুযোগ পান পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিড।

মধ্যপন্থি লাপিড জোট গঠনে মুনশিয়ানা দেখিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। লাপিডের নেতৃত্বাধীন জোটে বাম-উদার-কট্টরপন্থিসহ জাতীয়তাবাদী এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দল রয়েছে। একইসঙ্গে, দেশটির ইতিহাসে প্রথমবারের মতো একটি আরব ইসলামি দল (রাম) ক্ষমতার অংশ হতে চলেছে।

অন্যদিকে, শেষচেষ্টা হিসেবে প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু দেশবাসীকে হুঁশিয়ার করে বলেছেন, নতুন জোট ইসরাইলে বিপদজনক বামপন্থি ধারাকে ক্ষমতায় নিয়ে আসছে, যার পরিণাম হবে ভয়াবহ।

বিজ্ঞাপন

আবার, মধ্যপন্থি লাপিডের সঙ্গে জোট বাধায় প্রধানমন্ত্রী পদে বসতে যাওয়া কট্টরপন্থি ইয়ামিনা দলের নেতা নাফতালি বেনেটের প্রতি ডানপন্থিদের একটি অংশ দারুণ ক্ষুব্ধ। সামজিক যোগাযোগ মাধ্যমে বেনেটের বিরুদ্ধে অনেককেই সোচ্চার দেখা যাচ্ছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

এর কারণ হিসেবে বেনেটের নির্বাচনি প্রতিশ্রুতিকে সামনে আনা হয়েছে। বেনেট ভোটের আগে বলেছিলেন তিনি মধ্যপন্থি বা আরব দলের সঙ্গে জোট করবেন না।

মূলতঃ বেনেট-লাপিড জোট গোঠনের পর থেকেই সহিংসতার শঙ্কা বেড়েছে। বেনেটের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। ডানপন্থিরা লাপিডের বাসভবনকে ঘিরে জড়ো হয়েছেন যেনো তারা সরকারে যোগদান থেকে বিরত থাকেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন