বিজ্ঞাপন

আর্জেন্টিনাকে রেকর্ড হারের লজ্জা দিল স্পেন

March 28, 2018 | 11:47 am

সারাবাংলা ডেস্

বিজ্ঞাপন

সেই কবে থেকে ফুটবল খেলছে আর্জেন্টিনা, কিন্তু এত বড় লজ্জা এর আগে পেতে হয়েছে মাত্র দুই বার। ১৯৫৮ সালে চেকোস্লোভাকিয়া ও ২০০৯ সালে বলিভিয়ার কাছে সর্বশেষ হারিতে হয়েছিল এত বড় ব্যবধানে। কাল স্পেনের সঙ্গে পেতে হলো ৬-১ গোলে পরাজয়ের লজ্জা, হ্যাটট্রিক করছেন রিয়াল মাদ্রিদের স্প্যানিশ মিডফিল্ডার ইসকো। বিশ্বকাপের আগে আর্জেন্টিনার জন্য বড় একটা অশনী সংকেতই হয়ে থাকল।

অনুশীলন শুরু করলেও কালই জানা গিয়েছিল, মাঠে নামতে পারছেন না লিওনেল মেসি। মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে আর্জেন্টিনার আরও একটি দুঃস্বপ্নের রাত সাইডবেঞ্চ থেকে দেখতে হয়েছে মেসিকে। সাইডবেঞ্চে বসে ছিলেন সার্জিও আগুয়েরোও। কিন্তু এই দুজনের জায়গায় যিনি ভরসা হতে পারতেন, সেই গঞ্জালো হিগুয়াইনই ম্যাচের শুরুতে সহজ একটা সুযোগ নষ্ট করেছেন। ডি বক্সের ভেতর ফাঁকায় বল পেয়েও কীভাবে যেন মারতেন বাইরে। নইলে শুরুতে এগিয়ে যেতে পারত আর্জেন্টিনাই।

কিন্তু সেই সুযোগটা ভালোমতোই নিয়েছেন ডিয়েগো কস্তা, ১২ মিনিটে গোল করে এগিয়ে দিয়েছেন স্পেনকে। ২৪ মিনিটে বড় একটা ধাক্কা খায় আর্জেন্টিনা, চোট পেয়ে মাঠ ছেড়ে যান গোলরক্ষক সার্জিও রোমেরো। ২৭ মিনিটে আবারও পিছিয়ে পড়ে আর্জেন্টিনা, এবার ইসকো করেছেন নিজের প্রথম গোল। তার আগেই অবশ্য আর্জেন্টিনা সমতা ফেরাতে পারত, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা মিডফিল্ডার ম্যাক্সিমিলিয়ানো মেজা সহজ সুযোগটা কাজে লাগাতে পারেননি।

বিজ্ঞাপন

প্রথমার্ধেই অবশ্য খেলায় ফিরে আসে আর্জেন্টিনা, কর্নার থেকে গোল করে ব্যবধান কমান নিকালোস ওটামেন্ডি। পুরো ম্যাচে এটাই হয়ে থাকে আর্জেন্টিনার একমাত্র সুখস্মৃতি। বিরতির পর কস্তার জায়গায় মাঠে নামেন ইয়াগো আসপাস, স্পেনও যেন হয়ে ওঠে আরও অপ্রতিরোধ্য।

৫২ মিনিটে আসপাসের পাস থেকে বল পেয়েই ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ইসকো। সেই গোলের ধাক্কা সামলাতে না সামলাতেই আবার আরেকটি গোল, এবার ৫৭ মিনিটে স্পেনের হয়ে ব্যবধান আরও বাড়ান থিয়াগো আলকানতারা (৪-১)। ৭৩ মিনিটে গোলই পেয়ে যান আসপাস, গোলরক্ষক ডেভিড ডি গিয়ার কাছ থেকে বল পেয়ে আর্জেন্টাইন রক্ষণের ভুলের সুযোগে করে বসেন গোল। ৭৪ মিনিটে আর্জেন্টাইন কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ইসকো, করে ফেলেন হ্যাটট্রিক।

সারাবাংলা/ এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন