বিজ্ঞাপন

‘বসনিয়ার কসাই’ ম্লাদিচের যাবজ্জীবন সাজা জাতিসংঘের আদালতে বহাল

June 8, 2021 | 10:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

বসনিয়ার কসাইখ্যাত রাতকো ম্লাদিয়াকে বাকি জীবন কারাগারেই কাটাতে হবে। বসনিয়ান সার্বের সাবেক এই সামরিক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের মামলার চূড়ান্ত রায় ঘোষণা করেছেন জাতিসংঘের আপিল বিভাগের বিচারকরা। মঙ্গলবার (৮ জুন) জাতিসংঘের ইন্টারন্যাশনাল রেসিডুয়্যাল মেকানিজম ফর ক্রিমিনাল ট্রাইব্যুনালের পাঁচ বিচারক ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রাখেন।

বিজ্ঞাপন

১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়া যুদ্ধে সার্ব বাহিনীর কমান্ডার ছিলেন ম্লাদিচ। সে সময় সংঘটিত গণহত্যার মূল হোতা ছিলেন তিনি। তার নেতৃত্বে বসনিয়ার স্রেব্রেনিৎসায় সার্ব বাহিনী আট হাজারে বেশি মুসলিম নারী-পুরুষ ও শিশুদের হত্যা করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে ভয়াবহ গণহত্যা ছিল ম্লাদিচের নেতৃত্বে ওই হত্যাযজ্ঞ।

তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ উঠার পর ১৯৯৫ সাল থেকেই তিনি পালিয়ে ছিলেন। ২০১১ সালের মে মাসে সার্বিয়ায় গ্রেফতার হওয়ার পর বিচারের সম্মুখীন হন ম্লাদিচ।

২০১৭ সালে জাতিসংঘের যুদ্ধাপরাধবিষয়ক একটি ট্রাইব্যুনাল ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন ম্লাদিচের আইনজীবীরা। ওই আপিলের শুনানি শেষে মঙ্গলবার (৮ জুন) রায়ের তারিখ নির্ধারণ করেন বিচারকরা।

বিজ্ঞাপন

আপিল বিভাগের পাঁচ সদস্যের বিচারক প্যানেলের নেতৃত্ব দেন জাম্বিয়ার বিচারক প্রিসকা মাতিমবা। মঙ্গলবার তাদের দেওয়া রায়ে ম্লাদিচের করা আপিল খারিজ করে ২০১৭ সালে দেওয়া জাতিসংঘের যুদ্ধাপরাধবিষয়ক ট্রাইব্যুনালের সাজা বহাল রাখা হয়। এছাড়া ম্লাদিচ আর কোনো আপিল করতে পারবেন না বলেও রায় দেন বিচারকরা। ফলে বাকি জীবন কারাগারেই কাটাতে হবে কুখ্যাত এই যুদ্ধাপরাধীকে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন