বিজ্ঞাপন

মহামারি থেকে বাঁচতে ভারতে ‘করোনা দেবী’র আরও একটি মন্দির

June 12, 2021 | 5:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের এক গ্রামে করোনাভাইরাস থেকে রক্ষা পেতে স্বয়ং করোনার নামেই এক মন্দির তৈরি হয়েছে। করোনাভাইরাসকে ‘মাতা করোনা’ হিসেবে আখ্যায়িত করে ওই তার নামে একটি সাদা পাথরের মূর্তিও স্থাপন করা হয়েছে ওই মন্দিরে। মন্দিরটি ‘করোনা দেবীর মন্দির’ হিসেবে পরিচিতি পেয়েছে। রয়টার্সের খবর।

বিজ্ঞাপন

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের প্রতাপগড় জেলার শুক্লাপুরে গ্রামের বাসিন্দারা মূলত চাঁদা তুলে এ মন্দিরটি তৈরি করেছেন। দেশজুড়ে করোনাভাইরাসের প্রবল তাণ্ডব দেখেই তাদের এ উদ্যোগ।

এ মন্দিরে করোনার একটি মূর্তি স্থাপন করা হয়েছে। মূর্তিটির মুখে মাস্ক পরিয়ে রাখা হয়েছে। গ্রামবাসীর নিয়মিত এ মন্দিরে পবিত্র জল, ফুল দিয়ে পূজা ও প্রার্থনা করে থাকেন।

মন্দিরের পুরোহিত স্থানীয় সংবাদমাধ্যমে জানান, এর আগে প্লেগ মহামারির সময়ও এরকম মন্দির করে মূর্তি স্থাপন করা হয়েছিল। বার্তাসংস্থা রয়টার্সকে গ্রামবাসী সঙ্গীতা জানান, হয়ত তার (করোনা) আশীর্বাদে আমাদের গ্রামসহ অন্যান্য গ্রামও মুক্তি পেতে পারে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনার জন্য মন্দির ভারতে এটাই প্রথম নয়। এর আগে তামিলনাড়ুতেও ‘করোনা দেবী’র মন্দির তৈরি করা হয়েছিল। ওই মন্দিরে হাজার হাজার গ্রামবাসী নিয়মিত পূজো দিচ্ছেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত ভারতে ৩ লাখ ৬৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন তিন কোটির কাছাকাছি মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন