বিজ্ঞাপন

ড্রতে টিকে রইলো ক্রোয়েশিয়ার নকআউট স্বপ্ন

June 19, 2021 | 12:18 am

স্পোর্টস ডেস্ক

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ঘুরিয়ে দাঁড়াল ক্রোয়েশিয়া। চেকদের বিপক্ষে হারলেই নকআউট পর্বে খেলার আশা শেষ হয়ে যেত ক্রোয়েশিয়ার। তবে শেষ পর্যন্ত পেরিসিচের গোলে কোনো রকমে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ে ক্রোটরা। আর তাতেই বেঁচে রইল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পরের রাউন্ডে খেলার আশা।

বিজ্ঞাপন

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে প্যাট্রিক শিকের গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ইভান পেরিসিচের গোলে ১-১ সমতায় শেষ করে ২০১৮ বিশ্বকাপের রানার্স আপরা। আর তাতেই ইউরো ২০২০-এর নকআউটের আশা বেঁচে রইল ক্রোটদের।

নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ২-০ গোলের  ব্যবধানে হারিয়ে ইউরোর শুভ সুচনা করে চেক প্রজাতন্ত্র। এরপরের ম্যাচে শক্তিশালী ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলে নেমে শুরুটা দারুণ করে চেক। ম্যাচের দুই মিনিটের মাথাতেই প্রথম আক্রমণে ক্রোটদের রক্ষণের পরীক্ষা নেন ভ্লাদিমির কোফাল। ডি-বক্সের বাইরে থেকে নেওয়া তাঁর  শট ঠেকান ক্রোট ডিফেন্ডার দোমাগোই ভিদা।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের ১৮তম মিনিটে আরও একটি সুযোগ পায় চেক, তবে এবার সুযোগ আসে শিকের কাছে। কিন্তু ডি-বক্সের ভেতর থেকে তাঁর নেওয়া শট সহজেই রুখে দেন ক্রোট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ।

ম্যাচের ৩৭তম মিনিটে ডেহান লভরেন শিককে ডি-বক্সের ভেতর ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর স্পট কিক থেকে গোল করে চেকদের লিড এনে দেন প্যাট্রিক শিক। এর কিছুক্ষণ পরেই সমতায় ফেরানোর দারুণ এক সুযোগ হেলায় হারান আনতে রেবিচ।

৪৭তম মিনিটে চমৎকার এক গোলে দলকে ম্যাচে ফেরান পেরিসিচ। বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে উঠে ডি-বক্সে ঢুকে পড়েন পেরিসিচ। এরপর এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন ইন্টার মিলানের অভিজ্ঞ এই মিডফিল্ডার।

বিজ্ঞাপন

এই নিয়ে টানা চারটি আন্তর্জাতিক টুর্নামেন্টেই (২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৬ ও ২০২০ ইউরো) গোল করলেনপেরিসিচ। ক্রোয়েশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিতে শুরু করে ক্রোটরা। দ্বিতীয়ার্ধের ৭২তম মিনিটে দলকে প্রথমবারের মতো লিড এনে দেওয়ার দারুণ এক সুযোগ হাতছাড়া করেন নিকোলা ভ্লাসিচ। পেরিসিচের হেড থেকে বল পেয়ে ডি-বক্সের ভেতর থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন তিনি। এরপর ম্যাচের বাকি সময় আর তেমন কোনো আক্রমণ না হলে শেষ পর্যন্ত ওই ১-১ গোলের ড্র’তেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

এই ম্যাচে ড্র’তে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে চেক প্রজাতন্ত্র। এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিনে ক্রোয়েশিয়া। এক ম্যাচে স্কটল্যান্ডের পয়েন্ট শূন্য। রাতে মুখোমুখি হবে স্কটল্যান্ড ও ইংল্যান্ড। আগামী মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। একই সময়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে চেক প্রজাতন্ত্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন