বিজ্ঞাপন

মোদির মন্ত্রিসভায় ৩৬ নতুন মুখ

July 7, 2021 | 10:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারি পদক্ষেপ নিয়ে দেশব্যাপী সমালোচনা এবং পাঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুরে অনুষ্ঠেয় গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্র সরকারের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল আনা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ এপ্রিল) দিল্লির রাষ্ট্রপতি ভবনে মন্ত্রিসভার ৪৩ সদস্য শপথ নিয়েছেন। তাদের মধ্যে ৩৬ জনই প্রথমবারের মতো কেন্দ্রে মন্ত্রিত্ব পেয়েছেন। কয়েজনের পদোন্নতি এবং কয়েকজনের পদাবনতিও হয়েছে। এ নিয়ে কেন্দ্র সরকারের মন্ত্রিসভার কলেবর দাঁড়িয়েছে ৭৭ জনে।

এদিকে পূর্ণমন্ত্রী হিসেবে মোদির কেবিনেটে যোগ দিয়েছেন— অনুরাগ ঠাকুর, হারদ্বিপ পুরি, সর্বানন্দ সোনোয়াল, জ্যোতিরাদিত্য স্কিন্ধিয়া, নারায়ণ রানে, ভূপেন্দর যাদব, অশ্বিনি বিষ্ণুসহ বিভিন্ন রাজ্য বিজেপি’র প্রতাপশালী নেতারা।

অন্যদিকে, আইটি এবং আইন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা রবি শঙ্কর প্রসাদ, স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং পরিবেশমন্ত্রী প্রকাশ জাভেদকারের পদত্যাগ নিয়ে সারাদিন সরব ছিল ভারতের সংবাদ মাধ্যমগুলো।

বিজ্ঞাপন

এদের মধ্যে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পদক্ষেপ নিয়ে সমালোচনা, হাসপাতালে আইসিইউ শয্যা-অক্সিজেন সংকট, সৎকারস্থলে মৃতদেহের স্তুপ এবং নদী দিয়ে করোনা রোগীর শবদেহ ভেসে যাওয়া নিয়ে কেন্দ্র সরকারের ইমেজ সংকট তৈরি হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন পদত্যাগী হয়েছেন বলে মনে করছে এনডিটিভি।

কিন্তু, বাজপেয়ি এবং মোদি উভয়ের মন্ত্রিসভায় স্থান করে নেওয়া শীর্ষ বিজেপি নেতা রবি শঙ্কর এবং প্রকাশ জাভেদকারের কেনো পদত্যাগী হতে হলো— তা স্পষ্ট নয়।

এ ব্যাপারে ভারতের কেন্দ্র সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, পারফরমেন্স বিবেচনায় আগের মন্ত্রিসভার এক-পঞ্চমাংশ ছাঁটাই করা হয়েছে। ভবিষ্যতেও এ প্রক্রিয়া চলমান থাকবে।

বিজ্ঞাপন

অপরদিকে, মোদির নতুন মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গ থেকে চার জন এবং উত্তরপ্রদেশ থেকে সাতজন যোগ দিয়েছেন। তবে, কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র-প্রতিরক্ষা-পররাষ্ট্র-অর্থের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে কোনো রদবদল হয়নি।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন