বিজ্ঞাপন

আত্মসমর্পণ করলেন জ্যাকব জুমা

July 8, 2021 | 10:44 am

আন্তর্জাতিক ডেস্ক

আদালতের বেঁধে দেওয়া সময় শেষ হওয়ার মাত্র কয়েক মিনিট আগে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (৭ জুলাই) মধ্যরাতের আগে তিনি নিজেকে পুলিশের কাছে সোপর্দ করেন।

এর আগে, ২৯ জুন এক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত করে দক্ষিণ আফ্রিকার সাবেক এই প্রেসিডেন্টকে ১৫ মাসের কারাদণ্ড দেয় দেশটির সাংবিধানিক আদালত।

এদিকে, জুমার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্তকারীদের তথ্য-প্রমাণ দিয়ে সহযোগিতা না করা বিষয়টি আদালতে স্পষ্ট হওয়ার পর তাকে এ দণ্ড দেওয়া হয়।

বিজ্ঞাপন

এরপর, তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে বুধবার মধ্যরাত পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় আদালত।

অন্যদিকে জুমা ফাউন্ডেশনের পক্ষ এক বিবৃতিতে বলা হয়, জ্যাকব জুমা নিজেই আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন। এ ব্যাপারে তার মেয়ে দুদু জুমা-সাম্বুদলা এক টুইটার বার্তায় জানিয়েছেন, তার বাবা কারাগারের পথে যাত্রা শুরু করেছেন। তার সঙ্গে কথা বলে বেশ উজ্জীবিত মনে হয়েছে।

জুমা এর আগে বলেছিলেন, তিনি জেলে যেতে প্রস্তুত। কিন্তু, এই বয়সে মহামারির মধ্যে তাকে জেলে পাঠানোর মানে হলো তার মৃত্যুদণ্ড কার্যকর করা।

তিনি আরও দাবি করেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকায় গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা হওয়ার পর থেকে কোনো সাবেক প্রেসিডেন্ট বা, শীর্ষ রাজনীতিক কারাবন্দি হননি। ২০০৯-১৮ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় থাকা জ্যাকব জুমা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের প্রবীণ নেতা। বর্ণবাদবিরোধী আন্দোলনে অংশ নিয়ে ৫০ বছর আগে শ্বেতাঙ্গ শাসকদের হাতে কারাবন্দি হয়েছিলেন এই ৭৯ বছর বয়সী আফ্রিকান।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন