বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার সম্ভাবনা!

July 9, 2021 | 12:53 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হবে-হচ্ছে করেও করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে স্থগিত হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। তবে গুচ্ছ পদ্ধতিতে যেসব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি নেবে, তারা এখনো এই মহামারির মধ্যেও ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করছে। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন দায়িত্বশীলরা।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আগস্টে নেওয়ার চিন্তা করা হচ্ছে। সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেছেন, ভর্তি পরীক্ষা নিয়ে নিতে সব চেষ্টা করছেন তারা।

তিনি বলেন, আগস্ট মাসের মধ্যে ভর্তি পরীক্ষা শুরু করা গেলে আমরা শুরু করে দেবো। কিছু কাজ এখনো শেষ হয়নি, সেগুলো এগিয়ে নেওয়া হচ্ছে। তবে আমরা চাচ্ছি আর সময় ক্ষেপণ না হোক। লকডাউন (বিধিনিষেধ) শেষ হলে যত দ্রুতসম্ভব প্রথম পর্যায়ের আবেদনের বাছাইয়ের ফল প্রকাশ করা হবে।

ড. মুনাজ আহমেদ নূর আরও বলেন, প্রথম বাছাইয়ের পর দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া শুরু হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদন শেষ হওয়ার এস সপ্তাহের মধ্যেই ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। এটাই আপাতত আমাদের লক্ষ্য।

বিজ্ঞাপন

এদিকে, তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য আগামী ১২ আগস্ট তারিখ নির্ধারণ করা হয়েছে। এই পরীক্ষাটি নিতে আগে ১২ জুন তারিখ নির্ধারণ করা হয়েছিল। পরে বিধিনিষেধের কারণে তারিখ পিছিয়ে যায়।

এই বাকেটে তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

এছাড়া সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার তারিখ ৩১ জুলাই থেকে পিছিয়ে ৪ সেপ্টেম্বর করা হয়েছে।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন