বিজ্ঞাপন

ক্যানসারের কাছে হার মানলেন চবি শিক্ষক বাসবী বড়ুয়া

July 23, 2021 | 6:42 pm

চট্টগ্রাম ব্যুরো:

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) শিক্ষক বাসবী বড়ুয়া মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধি ক্যানসারে ভুগছিলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ জুলাই) রাত সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে বাসবী বড়ুয়া শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসেন জানান।

বাসবী বড়ুয়া চট্টগ্রামের পটিয়া থানার তেকোটা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। মৃত্যুকালে তার বয়স ৩২ বছর।

ইব্রাহিম হোসেন সারাবাংলাকে বলেন, ‘উনি (বাসবী বড়ুয়া) অনেকদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। গত এক মাসে বেশি অসুস্থ ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় গত রাতে ম্যাক্স হাতালে মারা যান তিনি। দুপুরে পটিয়ার তেকোটা গ্রামে বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে তার শেষকৃত্য হয়েছে।’

বিজ্ঞাপন

বাসবী বড়ুয়া অনার্স ও প্রথম মাস্টার্স ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেন । ভারতের দিল্লী জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল সম্পন্ন করেন। তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের ওপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়ে তার গবেষণাধর্মী লেখা রয়েছে। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগ দেন।

ছাত্রজীবনে বাসবী সমাজতান্ত্রিক আদর্শে উদ্বুদ্ধ হন। তিনি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন