বিজ্ঞাপন

মেসিহীন বার্সা ভিন্নরকম

April 1, 2018 | 4:21 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সেভিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও ড্র নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। শেষ দিকে লুইস সুয়ারেস ও বদলি হিসেবে নামা লিওনেল মেসির গোলে অপরাজিত থাকার রেকর্ডটা ধরে রেখেছে বার্সা। ইনজুরি নিয়ে খেলতে নেমেও মেসির দারুণ পারফরম্যান্সে খুশি কাতালান কোচ আরনেস্টো ভালভারদে।

মেসি না থাকলে বার্সা যে বিবর্ণ, সেটা আরেকবার প্রমাণ হলো। আর্জেন্টিনার জার্সিতে প্রীতি ম্যাচে ইতালির বিপক্ষে ছিলেন না মেসি। ইনজুরির কারণে স্পেনের বিপক্ষেও খেলা হয়নি। সেভিয়ার বিপক্ষেও হয়তো ভারভারদে মেসিকে নামাতেন না। তবে, অনেকদিন ম্যাচের মধ্যে নেই মেসি-এই ভেবে সেরা অস্ত্রকে ম্যাচের ৬০ মিনিটে বদলি হিসেবে নামিয়ে দেন।

ওসমান দেম্বেলেকে তুলে নিয়ে মেসিকে মাঠে পাঠান বার্সা কোচ। ততক্ষণে ম্যাচের ৩৬ ও ৫০ মিনিটে দুই গোল খেলে পিছিয়ে পড়ে বার্সা। মেসি মাঠে নামার পরও ছন্দ খুঁজে পাচ্ছিল না কাতালান ক্লাবটি।

বিজ্ঞাপন

৮৮ মিনিটের মাথায় দলের প্রথম গোলটি করেন সুয়ারেজ (২-১)। আর ৮৯ মিনিটের মাথায় দলের দ্বিতীয় গোলটি করেন মেসি (২-২)। নিশ্চিত হারের ম্যাচটি ড্র করে বার্সাকে লিগের একমাত্র দল হিসেবে এখনও অপরাজিত রাখেন মেসি।

নিজের সেরা অস্ত্র মেসিকে নিয়ে বলতে গিয়ে ভালভারদে জানান, ‘মেসি যখনই বল স্পর্শ করে সেটা হয়ে দাঁড়ায় নির্ধারক। মেসি সহ আর মেসি ছাড়া খেললে দলের চিত্র হয় ভিন্নরকম।’

হ্যামস্ট্রিংয়ের চোটের কারণেই মেসিকে সাইড বেঞ্চে রাখা হয়েছিল। বার্সা কোচ আরও যোগ করেন, ‘এটা সত্যি যে মেসির চোটজনিত সমস্যা ছিল এবং আছে। তারপরও চেয়েছি মেসি কিছু সময়ের জন্যে খেলুক। অনেক দিন সে মাঠের বাইরে। তাই মেসির খেলার প্রয়োজন ছিল। কিন্তু, ম্যাচে সেভিয়া দারুণ খেলেছে। একটা পর্যায়ে তারা ২-০ তে এগিয়ে ছিল, ৩-০ হওয়ার ঝুঁকিও ছিল। মেসির কারণে শেষ পর্যন্ত খেলা সমতায় শেষ হয়েছে। ফুটবলটা হয়তো এমনই।’

বিজ্ঞাপন

১১ মাস পর লিগে প্রথম হারের শঙ্কায় থাকা বার্সা সেভিয়ার মাঠে ২-২ গোলে ড্র করে। লা লিগায় এই নিয়ে টানা ৩৭ ম্যাচে অপরাজিত থাকল বার্সা। পরের ম্যাচে হার এড়ালেই টানা অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করবে ভালভারদের শিষ্যরা।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে চলতি মৌসুমে বক্সের বাইরে থেকে সবচেয়ে বেশি সাতটি গোল করেছেন মেসি। তার সমান সাত গোল করেছেন আরেক আর্জেন্টাইন তারকা জুভেন্টাসের পাওলো দিবালা। আর লা লিগায় মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ সেভিয়ার বিপক্ষে তার গোলসংখ্যা হলো ২৪টি।

এই জয়ে ৩০ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে আছে মেসি অ্যান্ড কোং। এক ম্যাচ কম খেলে ৬৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অ্যাতলেতিকো মাদ্রিদ। বার্সার সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তিনে রিয়াল মাদ্রিদ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন