বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ১০২৯৯

August 8, 2021 | 6:15 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৪১ জন। এর আগের ২৪ ঘণ্টায় মারা যায় ২৬১ জন, যা ছিল দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ২৯৯ জনেরর শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগের দিন এই সংখ্যা ছিল ৮ হাজার ১৩৬ জন। গতকালের তুলনায় যা দুই হাজার বেড়েছে।

বিজ্ঞাপন

রোববার (৮ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭০৭টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৪০ হাজার ১৩০টি। আর আগের দিনেরসহ এদিন নমুনা পরীক্ষা করা হয় ৪২ হাজার তিনটি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮১ লাখ ১৭ হাজার ৪১০টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১০ হাজার ২৯৯টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৩ লাখ ৫৩ হাজার ৬৯৫ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৪ দশমিক ৫২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৬৮ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৬২৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১২ লাখ ৫ হাজার ৪৪৭ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ৫ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৪১ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২২ হাজার ৬৫২ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৪১ জনের মধ্যে পুরুষ ১২৮ জন, নারী ১১৩ জন। তাদের মধ্যে বাসায় নয় জন ও ২৩২ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৪১ জনের মধ্যে সর্বোচ্চ ৭০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৪৯ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৭ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী নয় জন, ২১ থেকে ৩০ বছর বয়সী নয় জন, ১১ থেকে ২০ বছর বয়সী এক জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী তিন জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ১০ বছরের চেয়ে কম বয়সী এক জনের মৃত্যু হয়েছে। তবে ১০০ বছরের বেশি কারও মৃত্যু হয়নি।

মৃত এই ২৪১ জনের মধ্যে সর্বোচ্চ ১০৫ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ৩০ জন খুলনা বিভাগের। এ ছাড়া রংপুর বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের ১২ জন ও ময়মনসিংহ বিভাগের ছয় জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। আর একই সময়ে বরিশাল বিভাগে ১২ জন ও সিলেট ব্ভিাগে মারা গেছেন সাত জন।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন