বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

August 17, 2021 | 5:39 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণে (কোভিড-১৯) ১৯৮ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১৭৪। এছাড়া একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৭ হাজার ৫৩৫ জনের শরীরে। আগের দিন ৬ হাজার ৯৫৯ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭১৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৩৮ হাজার ৮৮১টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ৩৯ হাজার ২৭৮টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৪ লাখ ৮০ হাজার ৮১৪টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৭ হাজার ৫৩৫টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৪ লাখ ৩৩ হাজার ৩৯৬টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৯ দশমিক ১৮ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১২ হাজার ৯৫০ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ১৪ হাজার ৯১৬ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৩ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ১৯৮ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৪ হাজার ৫৮৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭১ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১১৬ জন, নারী ৮২ জন। তাদের মধ্যে বাসায় তিন জন ও ১৯২ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এছাড়া তিন জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১৯৮ জনের মধ্যে সর্বোচ্চ ৬৯ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৪১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৩৪ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী নয় জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী দুই জন, ১১ থেকে ২০ বছর বয়সী এক জন। এদিন ১০০ বছরের বেশি বয়সী এবং ১০ বছরের নিচে কেউ মারা যায়নি।

বিজ্ঞাপন

মৃত এই ১৯৮ জনের মধ্যে সর্বোচ্চ ৭২ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৫২ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ২৬ জন খুলনা বিভাগের। এ ছাড়া রাজশাহী বিভাগের নয় জন, বরিশাল বিভাগের সাত জন, সিলেট বিভাগের ১৮ জন, রংপুর বিভাগের ছয় জন এবং ময়মনসিংহের আট জনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন