বিজ্ঞাপন

মৃত্যু ও সংক্রমণের পাশাপাশি কমেছে শনাক্তের হারও

August 26, 2021 | 5:35 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ কমছে। পাশাপাশি কমেছে সংক্রমণের হারও। করোনায় আগের দিন ১১৪ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০২ জন। এছাড়া আগের দিন ৪ হাজার ৯৬৬ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৪ হাজার ৬৯৮ জন। পাশাপাশি এই সময়ে সংক্রমণের হারও কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৭৬ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি ১৩ দশমিক ৭৭ শতাংশে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৮৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৩৪ হাজার ১৬৭টি। আর নমুনা পরীক্ষা করা হয় ৩৪ হাজার ১১১টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৭ লাখ ৮৮ হাজার ৭৬৫টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৪ হাজার ৬৯৮টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৪ লাখ ৮২ হাজার ৬২৮টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৮৭ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৩১৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৯৭ হাজার ৮৮৫ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ২৮ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ১০২ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৫ হাজার ৭২৯ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৫২ জন, নারী ৫০ জন। তাদের মধ্যে বাসায় এক জন ও বাকি ১০১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১০২ জনের মধ্যে সর্বোচ্চ ৩৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৬১ থেকে ৭০ বছরের ২৬ জন ও ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৮ জন মারা গেছেন। এর বাইরে ৩১ থেকে ৪০ বছর বয়সী ১০ জন,৭১ থেকে ৮০ বছর বয়সী আট জন মারা গেছেন। ২১ থেকে ৩০ ও ১১ থেকে ২০ বছর বয়সী মারা গেছেন দুই জন করে এবং তিন জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এই সময়ে ১০ বছরের নিচে, ৯১ থেকে ১০০ বছর বয়সী এবং ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

বিজ্ঞাপন

এই ১০২ জনের মধ্যে সর্বোচ্চ ৩৭ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ২৪ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ১৩ জন সিলেট বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগের পাঁচ জন, খুলনা বিভাগের আট জন, বরিশাল বিভাগের ছয় জন, রংপুর বিভাগের চার জন এবং ময়মনসিংহ বিভাগের পাঁচ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন