বিজ্ঞাপন

ভারত থেকে আসা বাংলাদেশিদের কোয়ারেনটাইন শর্ত প্রত্যাহার

September 8, 2021 | 11:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারত থেকে বাংলাদেশে ফিরে আসা যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনের শর্ত প্রত্যাহার করা হয়েছে। তবে ভারত থেকে ফিরে আসার পরে কোভিড-১৯ নেগেটিভ যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেনটাইনে থাকতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে এ কার্যাদেশ চালু করা হয়েছে বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি সারাবাংলাকে বলেন, ভারত থেকে বাংলাদেশের নাগরিকরা ফিরে এলে প্রাতিষ্ঠানিকভাবে ১৪ দিনের কোয়ারেনটাইন এখন আর করতে হবে না। তবে কোভিড-১৯ রিপোর্ট নিয়ে যদি কেউ দেশে প্রবেশ করেন, তাকে ১৪ দিনের হোম কোয়ারেনটাইনে থাকতে হবে। এক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পদ্ধতিতে করা নমুনা পরীক্ষায় নেগেটিভ সনদ নিয়ে আসতে হবে।

ডা. নাজমুল বলেন, যদি কারো করোনার উপসর্গ থাকে তবে তাদের ক্ষেত্রেও ১৪ দিনের হোম আইসোলেশন বা কোয়ারেনটাইনের সিদ্ধান্ত প্রযোজ্য হবে। যাদের বয়স ১০ বছর, তারা আরটি-পিসিআর রিপোর্টের আওতায় আসবেন না। তবে ভারত ফেরত অন্যান্য সব যাত্রীকে আরটি-পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ নেগেটিভ সনদ বাধ্যতামূলকভাবে থাকতে হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৬ এপ্রিল থেকে ভারতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটি থেকে বাংলাদেশে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন চালু করে সরকার। তবে দেশে এরই মধ্যে সংক্রমণ কমতে শুরু করায় এবং ভারতে আগের চেয়ে পরিস্থিতির অনেকটা উন্নতি হওয়ায় ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনের পরিবর্তে হোম কোয়ারেনটাইনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন