বিজ্ঞাপন

ওটিটি প্লাটফর্ম নীতিমালার খসড়া প্রস্তুত: তথ্যমন্ত্রী

September 13, 2021 | 8:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ওটিটি বা ওভার দ্যা টপ প্লাটফর্মের বিতর্কিত কনটেন্ট নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, খসড়া নীতিমালাটি যাচাই-বাছাই করে খুব শিগগিরই প্রজ্ঞাপন প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

সোমবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, এক সময় বিনোদনের প্লাটফর্ম বলতে শুধু টেলিভিশনকে বোঝানো হতো। কিন্তু এখন বায়োস্কোপ, নেটফ্লিক্স, হইচই এর মতো দেশি-বিদেশি মাধ্যমগুলো এর মধ্যে অন্তর্ভূক্ত হয়েছে। ওটিটি প্লাটফর্ম একটি ক্রমবর্ধমান বাস্তবতা। এর কোনো কন্টেন্ট রিলিজ করতে হলে কোনো অনুমোদনের প্রয়োজন নেই।

সম্প্রতি ভারত সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, ভারতের সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গেও বিষয়টি নিয়ে কথা হয়েছে, তারাও খতিয়ে দেখছে। তারা গত ফেব্রুয়ারি মাসে এ নিয়ে প্রজ্ঞাপন আকারে একটি নীতিমালা জারি করেছে, সেখান থেকে পরিচালিত সমস্ত ওটিটি প্লাটফর্মকে এই নীতিমালা অনুসরণ করতে হবে। সেই নীতিমালার ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা ইতোমধ্যেই নীতিমালার প্রাথমিক খসড়া তৈরি করেছি। সেই নীতিমালা খুব দ্রুত প্রজ্ঞাপন আকারে জারি করতে পারব বলে আশা করছি।

বিজ্ঞাপন

তথ্যমন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয় ওটিটি প্লাটফর্ম বিষয়ে নীতিমালার খসড়া প্রস্তুত করেছে। আমাদের মন্ত্রণালয়ের অন্যতম প্রধান কাজ ‘রেগুলেটরি জব’; নীতি, নীতিমালা তৈরি করে এই গণমাধ্যমের ক্রমবিকাশকে এগিয়ে নেওয়া।

তিনি বলেন, ওটিটি প্লাটফর্মের কন্টেন্ট এতো বিস্তৃত এবং ব্যাপক যে সেন্সর বোর্ডের মাধ্যমে সেন্সর করা দুরূহ কাজ। কারণ বছরে ৫০টি বা ১০০টি সিনেমা রিলিজ হয়, সেটি সেন্সর করা সহজ। কিন্তু ওটিটি’র হাজার কন্টেন্ট সেন্সর করা সহজ কাজ নয়। সেকারণে ভারতসহ অন্যান্য দেশে যেভাবে করা হচ্ছে সেভাবে আমরা একটি নীতিমালা খসড়া তৈরি করেছি। এটা এজন্যই করা হয়েছে যেন আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ক্ষতিগ্রস্ত না হয় বা সমাজ ও মানুষকে ভুল পথে পরিচালিত না করে। আমাদের তরুণ সমাজকে বিভ্রান্ত করতে পারে এমন কোনো কন্টেন্ট যেন সেখানে না যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন