বিজ্ঞাপন

আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ফারইস্টের এমডিকে অপসারণ

September 15, 2021 | 7:27 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হেমায়েত উল্লাহকে অপসারণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিজ্ঞাপন

বুধবার (১৫ সেপ্টেম্বর) আইডিআরএ নির্বাহী পরিচালক মো. শাহ আলমের সই করা এক চিঠিতে মোহাম্মদ হেমায়েত উল্লাহকে অপসারণ করা হয়েছে। অপসারণ সংক্রান্ত চিঠিতে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে। চিঠির একটি কপি সারাবাংলার হাতে এসেছে। আইডিআরএ’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. শাকিল আখতারও হেমায়েত উল্লাহকে অপসারণ করার তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

শাকিল আখতার বলেন, অনিয়ম-দুর্নীতি ও গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগে তাকে অপসারণ করা হয়েছে। এছাড়াও কোম্পানির অনিয়ম ও দুর্নীতির কারণে এর আগেও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র তদন্তে কোম্পানির পরিচালনা পর্ষদসহ ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হেমায়েত উল্লাহ’র নাম এসেছে।

হেমায়েত উল্লাহ’কে বরখাস্ত করা সংক্রান্ত আইডিআরএ‘র চিঠিতে বলা হয়েছে, গ্রাহকের পলিসির টাকা আত্মসাৎ, বিমাকারীর স্বার্থের জন্য ক্ষতিকর ও পরিপন্থি কাজে জড়িত থাকার বিষয়টি আইডিআরএ‘র নজরে আসায় তাকে পদ থেকে অপসারণ করা হয়েছে। বিমা গ্রাহকদের অভিযোগ ও অনিয়মের তথ্য-প্রমাণ নিয়ন্ত্রক সংস্থার কাছে রয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়, হেমায়েত উল্লাহর বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে নিজে ভোগ-দখলে রেখে মিথ্যা তথ্য সম্বলিত সম্পদ বিবরণী দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিলের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়াও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদক ফারইস্ট ইসলামী লাইফের এমডির বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করায় তাকে অপসারণ করা হয়েছে।

চিঠিতে আইডিআরএ আরও বলছে, বিমা আইন-২০১০-এর ৫০ ধারা অনুযায়ী বিমা পলিসি গ্রাহকের স্বার্থ নিশ্চিত করতে ফারইস্টের হেমায়েত উল্লাহকে ১৬ সেপ্টেম্বর থেকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। তবে অপসারণ করাকালীন কোম্পানির আর্থিক অনিয়ম ও দুর্নীতি থেকে তিনি অব্যাহতি পাবেন না। এছাড়াও হেমায়েত উল্লাহ মুখ্য নির্বাহী কর্মকর্কতা থাকাকালীন সময়ের কোনো দুর্নীতির তথ্য ভবিষ্যতে বের হয়ে এলে তার দায়ভারও তাকেই বহন করতে হবে।

মোহাম্মদ হেমায়েত উল্লাহকে তার পদ থেকে অপসারণের পর কোম্পানির কার্যক্রম পরিচালনার জন্য মুখ্য নির্বাহী কর্মকর্তার নিচের পদের কর্মকর্তাকে চলতি দায়িত্ব দিয়ে কোম্পানির কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিতে বলেছে আইআরডিএ। পাশাপাশি আগামী তিন মাসের মধ্যে একজন যোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ দিতেও ফারইস্ট চেয়ারম্যোনকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন