বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় করোনায় ৩৮ মৃত্যু, শনাক্ত ১৯০৭ জন

September 17, 2021 | 6:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট ২৭ হাজার ১৪৭ জনের মৃত্যু হলো। একই সময়ে নতুন ১ হাজার ৯০৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৪০ হাজার ১১০ জন নতুন রোগী শনাক্ত হলেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়— গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার জন্য পরীক্ষাগার ছিল ৮০৮টি। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৪৪টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৫টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬০৯টি।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগ্রহের বিভিন্ন বুথ থেকে ৩০ হাজার ১৬৯টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৭৫৬টি। এ পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ লাখ ৯৩ হাজার ৩৬৫টি। সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৯ লাখ ৩৮ হাজার ২৯০টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ লাখ ৫৫ হাজার ৭৫টি।

বিজ্ঞাপন

শনাক্ত ও মৃত্যুর সংখ্যা: গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৯০৭ জন। এ পর্যন্ত দেশে মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ১১০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯১৯ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯৭ হাজার ৯ জন।  গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের, এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ১৪৭ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ৪১ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৪০ শতাংশ। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২০ শতাংশ। আক্রান্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান: গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মধ্যে পুরুষ রোগী মারা গেছেন ১৩ জন, নারী রোগী মারা গেছেন ২৫ জন। এ পর্যন্ত দেশে করোনায় পুরুষ রোগীর মৃত্যু হয়েছে ১৭ হাজার ৪৭৪ জনের, নারী রোগী মারা গেছেন ৯ হাজার ৬৭৩ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৩৭ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৬৩ শতাংশ।

বিজ্ঞাপন

বয়স ও বিভাগভিত্তিক মৃত্যু: বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ১১ থেকে ২০ বছর বয়সী রোগী মারা গেছে একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী একজন। মৃতদের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন দুইজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ছয় জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন দুইজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী রয়েছেন একজন, ১০০ বছর ঊর্ধ্ব রয়েছেন একজন। এ পর্যন্ত দেশে ৬১ থেকে ৭০ বছর বয়সী মোট রোগী মারা গেছেন ৮ হাজার ৪৪০ জন, যা সর্বোচ্চ; ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ৬ হাজার ৪১১ জন, যা দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু।

বিভাগওয়ারী মৃতদের ঢাকা বিভাগে একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে। ঢাকা বিভাগে মারা গেছেন ১৭ জন, চট্টগ্রামে সাতজন, খুলনায় আটজন, সিলেটে তিনজন, রংপুরে দুইজন, ময়মনসিংহে একজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৫ জন ও বেসরকারি হাসপাতালে মারা গেছেন তিনজন।

কোয়ারেন্টাইন ও আইসোলেশন: গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ১ হাজার ৭৬০ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৭০১ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন মোট ১২ লাখ ৩৪ হাজার ৩১৩ জন, কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন মোট ১১ লাখ ৬৩ হাজার ৯৫৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৭০ হাজার ৩৫৯ জন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যান ৫০৭ জন। আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৫৬ জন। আইসোলেশনে এ পর্যন্ত মোট যুক্ত হয়েছেন ৩ লাখ ৭৬ হাজার ৩৫২ জন। আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৩ লাখ ৩০ হাজার ৬১৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪৫ হাজার ৭৩৬ জন।

বিজ্ঞাপন

স্ক্রিনিং সংক্রান্ত তথ্য: করোনাভাইরাস বিষয়ক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় গত ২৪ ঘণ্টায় দেশের বন্দরগুলোতে ৬ হাজার ৭৭৬ জনকে স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়। এর মধ্যে বিমানবন্দরগুলোতে স্ক্রিনিং করা হয় ৫ হাজার ৩৩৯ জনের। স্থলব্ন্দরগুলোতে স্ক্রিনিং হয়েছে ১ হাজার ২৯১ জনের। এ ছাড়া সমুদ্র বন্দরে ১৪৬ জনের স্ক্রিনিং সম্পন্ন হয়। এ পর্যন্ত দেশে স্ক্রিনিং হয়েছেন ২৭ লাখ ৪ হাজার ২৯৩ জনের।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন