বিজ্ঞাপন

সহজ হলো বিদেশ ভ্রমণে টাকা নেওয়ার পদ্ধতি

September 23, 2021 | 9:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বি‌দেশ ভ্রমণে ডলার এনডোর্সমেন্ট বা টাকা নেওয়ার পদ্ধতি আরও সহজ করে‌ছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়ম অনুযায়ী এখন থে‌কে পাসপোর্টের মেয়াদ যত‌ বছর থাক‌বে, তত বছ‌রের জন্য একস‌ঙ্গে বৈ‌দে‌শিক মুদ্রা এনডোর্সমেন্ট করা‌ যা‌বে। তবে কোনো ব্যক্তি বছরে ১২ হাজার ডলারের বেশি খরচ করতে পারবেন না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বিদেশ ভ্রমণে এনডোর্সমেন্ট সহজ করে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, অনুমোদিত ডিলার (এডি) ব্যাংক সংশ্লিষ্ট বাংলাদেশি ব্যক্তির অনুকূলে তার পাসপোর্টের মেয়াদ থাকাকালীন আন্তর্জাতিক কার্ডে বৈদেশিক মুদ্রা ছাড় নিতে পারবেন। এক্ষেত্রে বাৎসরিক সীমা ১২ হাজার মার্কিন ডলারের বেশি হবে না, ভ্রমণ কোটার অব্যবহৃত অংশ পরবর্তী বছরের জন্য স্থানান্তর যোগ্য হবে না।

দেশের বাইরে চাকরি ও ইমিগ্রান্ট হিসেবে কিংবা শিক্ষার জন্য বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্টের মেয়াদকালীন এনডোর্সমেন্ট করা যাবে না। তবে সম্পূরক কার্ডধারীরা ভ্রমণ কোটার আওতায় এ সুবিধা পাবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, পাসপোর্টের মেয়াদ থাকা পর্যন্ত বৈদেশিক মুদ্রা ছাড় বা নির্ধারণ সুবিধা গ্রহণ করা না হলে কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রা ছাড়ের ক্ষেত্রে ঘটনাত্তোর এনডোর্সমেন্ট করতে পারবেন। কার্ডের মাধ্যমে ভ্রমণ ব্যয় বাৎসরিক কোটা সীমা অতিক্রম করলে ওই অর্থ গ্রাহকের নিবাসী বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি দ্বারা সমন্বয় করা যাবে।

এ জাতীয় হিসাব না থাকলে পরবর্তী বছরের ভ্রমণ কোটার সঙ্গে সর্বোচ্চ ৫০০ মার্কিন ডলার সমন্বয় করতে পারবেন বলেও জানানো হয় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন