বিজ্ঞাপন

নাসিমের মৃত্যুতে কটূক্তির মামলায় অব্যাহতি পেলেন বেরোবি শিক্ষক

September 28, 2021 | 1:19 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে কটূক্তির অভিযোগে হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মুনিরাকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (২৭ সেপ্টেম্বর) রংপুরের সাইবার ট্রাইব্যুনালের বিচারক ড. মো. আব্দুল মজিদ শুনানি শেষে মুনিরাকে মামলা থেকে অব্যাহতি দেন।

পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট রুহুল আমিন তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, সোমবার মামলার দিন ধার্য ছিল। বিবাদীর বিরুদ্ধে অভিযোগের সত্যতা না পাওয়ায় শুনানি শেষে তাকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

তবে এ বিষয়ে জানতে সিরাজাম মুনিরার মুঠোফোনে একাধিকবার কল ও ক্ষুদেবার্তা দেওয়া হলেও তিনি কোনো সাড়া দেননি।

এদিকে ওই শিক্ষককে মামলা থেকে অব্যাহতি দেওয়া প্রসঙ্গে মামলার তদন্ত কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইজার আলী জানান, গত মার্চ মাসে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছিল। এই বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তির মতামত না পাওয়ায় সিরাজাম মুনিরাকে মামলার অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন দাখিল করেছিলাম।

গত বছরের ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম মৃত্যুবরণ করেন। পরে তার মৃত্যু নিয়ে শিক্ষক মুনিরা ফেসবুকে আপত্তিকর পোস্ট দেন।

বিজ্ঞাপন

এরপর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পোস্ট নিয়ে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়। একপর্যায়ে পোস্টটি মুছে দেন মুনিরা। কিন্তু পোস্টের স্ক্রিনশট দেশব্যাপী ছড়িয়ে পড়ে। এ ঘটনায় তিনি ক্ষমা চেয়ে আরেকটি পোস্ট দেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের পক্ষে ১৩ জুন রাতে তাজহাট থানায় একটি মামলা করেন রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল। সেদিন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়াও এ বিষয়ে আলাদা একটি অভিযোগ দায়ের করেন তাজহাট থানায়। পরবর্তীতে দুটি অভিযোগ একসঙ্গে সম্পূরক করে মামলা গ্রহণ করে তাজহাট থানা পুলিশ। ওইদিন রাতেই মুনিরাকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সর্দার পাড়া এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। পরে ১৭ জুন রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িক বরখাস্ত করেন।পরে গত বছরের ৫ আগস্ট কারাগার থাকা মুনিরা হাইকোর্ট থেকে জামিন পান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল জানান, তিনি বিষয়টি শুনেছেন তবে এখনো কাগজপত্র হাতে পাননি। আদালত কী নির্দেশনা দিয়েছেন তা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান রেজিস্ট্রার।

এদিকে মামলা থেকে সিরাজাম মুনিরার অব্যাহতির খবরে ফুঁসে উঠেছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ বিষয়ে ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়া বলেন, সিরাজাম মুনিরা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে দেশের একজন স্বনামধন্য রাজনীতিবিদের মৃত্যুর ঘটনায় কটূক্তির পরও মামলা থেকে দায়মুক্ত দেওয়া ঠিক হয়নি। অবশ্যই তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন