বিজ্ঞাপন

তাইওয়ানের প্রতিরক্ষা জোনে চীনের ৩৮ বিমান

October 2, 2021 | 10:46 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের ৩৮টি যুদ্ধ বিমান তাইওয়ানের বিমান প্রতিরক্ষা জোনে প্রবেশ করেছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার (১ অক্টোবর) গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠা উপলক্ষে এই বিমান মহড়া চালায় বেইজিং। খবর বিবিসি ও আলজাজিরা।

বিজ্ঞাপন

একটি বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২৫টি বিমান দিনের আলোতে দেশটির এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনের (এডিআইজেড) দক্ষিণ-পশ্চিমাংশে প্রবেশ করে এবং প্রাতাস দ্বীপপুঞ্জের কাছে দিয়ে উড়ে যায়। এরপর শুক্রবার সন্ধ্যায় আরও ১৩টি বিমান তাইওয়ান ও ফিলিপাইনের জলসীমার ওপর দিয়ে উড়ে যায়।

তারা আরও জানায়, পারমাণবিক সক্ষম বোমারু বিমানসহ বিমানগুলো এডিআইজেড এলাকায় প্রবেশ করেছে। তাইওয়ানের বিমান বাহিনী এর দ্রুত জবাব দেয় এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করে।

মূলত গণতান্ত্রিক তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে মনে করে চীন, কিন্তু তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়েছে। দেশটি এক বছরেরও বেশি সময় ধরে চীনের বিমান বাহিনীর বিরুদ্ধে আকাশ সীমা লঙ্ঘনের অভিযোগ করে আসছে।

বিজ্ঞাপন

শনিবার (২ অক্টোবর) তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, চীন প্রচন্ডভাবে সামরিক আগ্রাসনে জড়িত, তারা আঞ্চলিক শান্তি নষ্ট করছে।

গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার ৭২ বছর পূর্তি উদযাপন করছে বেইজিং। তবে তাইওয়ানের এ অভিযোগের বিষয়ে এখন পর্যন্ত দেশটি কোনো মন্তব্য করেনি। তবে এর আগে বলা হয়েছিল, চীনের স্বাধীনতা রক্ষা এবং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের ঐক্যের জন্য এই ধরনের বিমান মহড়া পরিচালনা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন