বিজ্ঞাপন

‘শিক্ষার্থীদের তালিকা পেলে এ মাসেই শুরু হবে ভ্যাকসিন দেওয়া’

October 22, 2021 | 10:59 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার জন্য স্বাস্থ্য বিভাগ প্রস্তুত। শিক্ষা মন্ত্রণালয়কে বলা হয়েছে আগামী ৩০ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের একটি তালিকা করে আইসিটি মন্ত্রনালয়ে পাঠানোর জন্য। সেই তালিকা পেলে চলতি মাসেই তাদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজধানীর গুলশানের একটি হোটেলে খুদে ডাক্তারদের মাধ্যমে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ এবং ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’-এর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন প্রয়োগের জন্য স্বাস্থ্য বিভাগ প্রস্তুত। আমরা এখন অপেক্ষায় আছি নিবন্ধনের জন্য। নিবন্ধন আইসিটি বিভাগের মাধ্যমে হবে। শিক্ষা মন্ত্রণালয় তালিকা আইসিটি বিভাগকে দেবে। তারা তাদের সিস্টেমে নিয়ে নেবে। তখন থেকে শিক্ষার্থীরা নিবন্ধন করে ভ্যাকসিন নিতে পারবে।

তিনি বলেন, আমাদের স্কুল শিক্ষার্থীর সংখ্যা দেড় কোটির মতো। তাদের জন্য তিন কোটি ডোজ ভ্যাকসিন লাগবে। আমাদের হাতে ভ্যাকসিন আছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, একবারে সব নিবন্ধন করা সম্ভব না। নিবন্ধন হতে থাকবে, আমরা ভ্যাকসিনও দিতে থাকবো।

শিক্ষার্থীদের দেওয়ার জন্য দেশে পর্যাপ্ত পরিমাণে ফাইজারের ভ্যাকসিন আছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে, ১৪ অক্টোবর মানিকগঞ্জের ১২০ জন শিক্ষার্থীকে পরীক্ষামূলক ফাইজারের ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়। তাদের ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে বলে জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিন শিক্ষার্থীদের মাঝে ভ্যাকসিন কার্যক্রম উদ্বোধন করে জাহিদ মালেক বলেছিলেন, পর্যবেক্ষণ শেষে সারা দেশে ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন