বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান— রামপাল প্রকল্প বন্ধের ঘোষণা দিন

November 1, 2021 | 10:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশ নেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ প্রকৃতি ও জলবায়ুর জন্য ক্ষতিকর সব প্রকল্প বন্ধের আহ্বান জানিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাংলাদেশের মানুষকে যেমন আশ্বস্ত করবে, তেমনি  জলবায়ুর মারাত্মক নেতিবাচক প্রভাব কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছেও বাংলাদেশের আশাজাগানিয়া বার্তা স্পষ্ট করা যাবে।

সোমবার (১ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সাইফুল হক এসব কথা বলেন। বিবৃতিতে তিনি রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পকে সুন্দরবন ও প্রাণ-প্রকৃতি বিনাশী বলে অভিহিত করেছেন।

সাইফুল হক বলেন, নিজের দেশে জলবায়ু বিপর্যয়কারী প্রকল্প অব্যাহত রেখে অন্যদের এ ধরনের প্রকল্পের বিপদ কাটিয়ে উঠতে কার্যকরী পরামর্শ দেওয়া যায় না।

বিজ্ঞাপন

বিবৃতিতে সাইফুল হক বিশ্ব জলবায়ু সম্মেলনে অন্যান্য জনদাবির সঙ্গে কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার  বন্ধ করে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো, জলবায়ুর বিধ্বংসী ক্ষতিকর প্রভাব মোকাবিলায় জলবায়ু তহবিলের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবিও জোরেশোরে তুলে ধরতে শেখ হাসিনা ও সম্মেলনে অংশ নেওয়া বাংলাদেশের প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশেও জলবায়ু তহবিলের টাকা নিয়ে অনেক নয়-ছয় করা হয়েছে। এসব অর্থের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

ক্ষোভ জানিয়ে সাইফুল হক বলেন, জলবায়ুর ভয়ানক পরিবর্তনে বাংলাদেশ ও বাংলাদেশের মতো দেশগুলোর বড় কোনো ভূমিকা নেই। তারপরও এসব দেশকেই আজ বিশ্ব জলবায়ু পরিবর্তনের অসহায় শিকারে পরিণত হতে হয়েছে।

বিজ্ঞাপন

এবারও কেবল বক্তৃতা আর প্রস্তাব গ্রহণের মাধ্যমে কাঙ্ক্ষিত এই সম্মেলন শেষ না করে বরং কার্বন নিঃসরণ কমিয়ে আনাসহ সংশ্লিষ্ট বিষয়গুলোতে দ্রুত বাস্তবায়নযোগ্য পদক্ষেপ নেওয়া হবে বলে আশাবাদ জানিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এই নেতা।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
যৌথবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহততাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে?— কাদেরকে রিজভীর প্রশ্নরাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী সব খবর...
বিজ্ঞাপন