বিজ্ঞাপন

ঔষধ প্রশাসন বলছে মলনুপিরাভির ৫০ টাকা, বেক্সিমকো বলছে ৭০ টাকা

November 9, 2021 | 9:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির দেশে উৎপাদন ও বিক্রির জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও এসকেএফ ফার্মাসিউটিক্যালস। প্রতিষ্ঠান দুইটি এরই মধ্যে মলনুপিরাভির উৎপাদন ও বাজারজাত করতে শুরু করেছে। ওষুধ প্রশাসন অধিদফতর জানিয়েছে, বাজারে প্রতিটি ওষুধের দাম হবে ৫০ টাকা। কিন্তু বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস জানিয়েছে, তাদের একেক পিস মলনুপিরাভিরের দাম পড়বে ৭০ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে ঔষধ প্রশাসন অধিদফতরে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির  মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান মলনুপিরাভিরের অনুমোদনের বিষয়ে জানান।

তিনি বলেন, মুখে খাওয়ার এই ওষুধের ডোজ পাঁচ দিনের। সকালে চারটি আর আর রাতে চারটি করে পাঁচ দিনে মোট ৪০টি মলনুপিরাভির খেতে হবে। প্রতিটি ক্যাপসুলের দাম ধরা হয়েছে ৫০ টাকা।

তবে বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা জানিয়েছেন, প্রতিটি ওরাল পিলের বাজার মূল্য ধরা হয়েছে ৭০ টাকা। চিকিৎসকের পরামর্শে ১৮ বছরের বেশি বয়সী করোনা আক্রান্ত রোগীকে ৪০টি পিল খেতে হবে। বেক্সিমকোর হিসাবে এর বাজারমূল্য ২ হাজার ৮০০ টাকা।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

রাব্বুর রেজা বলেন, দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা এ ওষুধ বাজারে এনেছে। এর জেনেরিক সংস্করণের নাম হবে ‘এমোরিভির’। রাজধানীর ১৫০টি ফার্মেসিতে গত রাতে (সোমবার) আমরা এ ওষুধ পাঠিয়ে দিয়েছি। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বিভাগে আজ (মঙ্গলবার) পাঠানো হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনা আক্রান্তের পরিসংখ্যান দেখে বিভিন্ন জায়গায় ওষুধ পাঠানো হবে। যেসব এলাকার মানুষ এখন বেশি করোনায় আক্রান্ত হচ্ছে, সেসব এলাকায় এ ওষুধ পাঠানো হবে।

এদিন সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, মহামারির শুরুতে আমাদের প্রথম জেনেরিক রেমডিসিভির উৎপাদনের পর এবার করোনার চিকিৎসায় বিশ্বের প্রথম ওরাল অ্যান্টিভাইরাল ওষুধ মলনুপিরাভিরের জেনেরিক সংস্করণ চালু করা হয়েছে। করোনা সংক্রমণে আক্রান্ত রোগীদের জন্য সাশ্রয়ী মূল্যে চিকিৎসা সহজলভ্য করতে বেক্সিমকো ফার্মার দ্রুত সাড়া দেওয়ার সামর্থ্যের আরেকটি উদাহরণ এটি।

মলনুপিরাভির প্রস্ততকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানান, বাজারে বর্তমানে করোনা রোগীদের চিকিৎসার জন্য যেসব ওষুধ ব্যবহার করা হচ্ছে, সেগুলোর মূল কাজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করা, ভাইরাসকে অকার্যকর করা নয়। এক্ষেত্রে মলনুপিরাভিরই বিশ্বে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ওষুধ, যেটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। পাশাপাশি ভাইরাসের প্রজনন ক্ষমতা অকার্যকর করতেও সক্ষম এই ওষুধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পর্যন্ত তিনটি মেডিকেল ট্রায়াল পার করেছে মলনুপিরাভির। প্রতিটি ট্রায়ালেই রোগীদের শারীরিক অবস্থার লক্ষ্যণীয় উন্নতি দেখা গেছে।

বিজ্ঞাপন

এর আগে সোমবার (৮ নভেম্বর) দেশে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন